×

মুক্তচিন্তা

বিক্রেতাদের মানসিক পরিবর্তন কি হবে না?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুন ২০১৯, ০৮:০৮ পিএম

আমাদের বাজার ব্যবস্থাপনা কাগজে-কলমে বেশ জনবান্ধব। কিন্তু বাস্তব চিত্র ভিন্ন। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে নতুন করে বেশকিছু পণ্যের ওপর ভ্যাট ও শুল্কারোপের প্রস্তাব রয়েছে। কিন্তু সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগে ব্যবসায়ীরা এসব পণ্যের দাম বাড়িয়ে দিয়েছে বলে গণমাধ্যমে খবর আসছে।

এমতাবস্থায় ক্রেতাদের মাঝে অসন্তোষ দেখা দেবে, এটাই স্বাভাবিক। জানা গেছে, ইতোমধ্যেই দাম বেড়েছে গুঁড়া দুধসহ বেশকিছু পণ্যের। বিক্রেতারা বলছেন, কোম্পানিগুলো দাম বাড়িয়ে দেয়ার কারণেই তাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। বাজারে ১ কেজি ওজনের গুঁড়া দুধ বিক্রি হচ্ছে ৬১০ টাকায়। যার আগের দাম ছিল ৫৯০ টাকা। চিনির দাম মণপ্রতি বেড়েছে ১২০ টাকা। চিনির পাশাপাশি ভোজ্যতেলের দামও মণপ্রতি ৯০ টাকা বেড়েছে।

প্রস্তাবিত বাজেট, আমদানিকৃত অপরিশোধিত চিনির শুল্ক টনপ্রতি ২ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা, পরিশোধিত চিনির শুল্ক সাড়ে ৪ হাজার থেকে বাড়িয়ে ৬ হাজার ও সম্পূরক শুল্ক (আরডি) ২০ থেকে বাড়িয়ে ৩০ শতাংশে উন্নীত করা হয়েছে। বাজেট পাস হওয়ার আগেই প্রস্তাবিত বাজেটের সুপারিশ অনুযায়ী পণ্যের দাম বাড়ানোয় সাধারণ ক্রেতাদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

তাদের অভিযোগ, বাজেট পাস হওয়ার আগেই পণ্যের দাম বাড়িয়ে সাধারণ ভোক্তাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। মূল্যবৃদ্ধির প্রভাবে শুধু নিম্নবিত্ত নয়, সমাজের মধ্যবিত্ত শ্রেণির মানুষের কষ্ট বাড়বে। সাধারণ মানুষকে এমন হয়রানি থেকে রক্ষা করতে সরকারের আন্তরিক প্রচেষ্টার কোনো কমতি নেই। সিন্ডিকেট ব্যবসায়ীদের কাছে যেন সরকার অসহায়। ব্যবসা-বাণিজ্য তথা অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রতি ক্ষেত্রেই সিন্ডিকেটের আস্ফালন লক্ষণীয়।

তবে এটা নতুন কিছু নয়, সাংবার্ষিক বিষয়ে পরিণত হয়েছে। নিত্যপ্রয়োজনীয় প্রতিটি পণ্য তো বটে, সেবা খাতেও সিন্ডিকেটের হস্তক্ষেপ প্রকট। ক্ষেত্র বিশেষে রাজনৈতিক ছত্রছায়ায় গড়ে ওঠা এ চক্রটি অত্যন্ত শক্তিশালী ও ধরাছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। এরা ইচ্ছামতো বাজার নিয়ন্ত্রণ করে অনায়াসে অন্যায্যভাবে বিপুল মুনাফা লুটে নিচ্ছে।

আমরা মনে করি, বাজার পরিস্থিতি পাল্টানোর জন্য সবার আগে প্রয়োজন বিক্রেতাদের অসৎ, লোভী ও প্রতারণামূলক মানসিকতার পরিবর্তন। এই পরিবর্তন কবে ঘটবে, তার জন্য অপেক্ষা করে নিষ্ক্রিয় বসে থাকলে চলবে না। এর জন্য রাষ্ট্র-সমাজের সচেতন দায়িত্বশীল মহলকে ভূমিকা রাখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App