×

জাতীয়

রোহিঙ্গাদের সহায়তায় ১ কোটি ৮০ লাখ ইউরো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুন ২০১৯, ০৭:২৪ পিএম

রোহিঙ্গাদের সহায়তায় ১ কোটি ৮০ লাখ ইউরো

ছবি: সংগৃহীত

বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেওয়া স্থানীয়দের জীবনে স্থিতিশীলতা আনতে এক কোটি ৮০ লাখ ইউরো (প্রায় ১৭২ কোটি টাকা) সহায়তা দেবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৃহস্পতিবার (২০ জুন) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন বাংলাদেশে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের প্রতিনিধি তোমো হোযুমি।

তিনি জানান, এ অর্থ দিয়ে টেকনাফ ও পেকুয়া উপজেলার প্রায় ১১ হাজার শিক্ষার্থীর জন্য স্কুল সরঞ্জাম কেনা হবে। পাশাপাশি সাতটি বহুমুখী শিশু কিশোর কেন্দ্র নির্মাণ এবং তিনটি তথ্য ও প্রতিক্রিয়া কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।

‘এছাড়া এ অর্থ দিয়েই ১৫০০ কিশোর-কিশোরীকে দেওয়া হবে দক্ষতা প্রশিক্ষণ। পাশাপাশি গঠন করা হবে ১৫টি কমিউনিটি ভিত্তিক শিশু সুরক্ষা কমিটি।’

তোমো হোযুমি জানান, কক্সবাজার জেলার গুরুত্বপূর্ণ সহায়তা হিসেবে ইউরোপীয় ইউনিয়নের দেওয়া এই অর্থ রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় দেওয়া স্থানীয়দের জীবনে স্থিতিশীলতা আনতে ব্যয় করা হবে।

‘ইউরোপীয় ইউনিয়নের অর্থায়ন ও ইউনিসেফের তিন বছর মেয়াদি প্রকল্পের আওতায় পুষ্টি, পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি, শিক্ষা এবং শিশু সুরক্ষার মধ্যে সমন্বয় গড়ে তোলার মাধ্যমে উপকৃত হবে দুই লাখ শিশু ও পরিবার।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App