তামিমে আশাবাদী ম্যাকেঞ্জি

আগের সংবাদ

চট্টগ্রামের হাটহাজারীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১

পরের সংবাদ

নতুন ছক্কাবাজের উদয়

প্রকাশিত হয়েছে: জুন ২০, ২০১৯ , ১২:৩৭ অপরাহ্ণ | আপডেট: জুন ২০, ২০১৯, ১২:৩৭ অপরাহ্ণ

Avatar

এবার বিশ্বকাপে আফগানিস্তনের বিপক্ষে নতুন এক ছক্কাবাজের উদয় হয়েছে। ১৮ জুন ব্যাট হাতে ২২ গজে ঝড় তোলেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটি এখন বুমবুম খ্যাত পাকিস্তানি অলরাউন্ডার শহীদ আফ্রিদির দখলে। ক্যারিয়ারে ৩৯৮ ম্যাচে ৩৫১টি ছক্কা মেরেছেন তিনি। এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন উইন্ডিজের ক্রিস গেইল। ২৯৪ ম্যাচে ৩১৮টি ছক্কা হাঁকিয়েছেন এই বাঁহাতি ওপেনার।
বিশ্বকাপে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডটি এত দিন যৌথভাবে ক্রিস গেইল ও ডি ভিলিয়ার্সের দখলে ছিল। ২০১৫ সালের বিশ্বকাপে দুজনই এক ম্যাচে ১৬টি করে ছক্কা মেরেছিলেন। কিন্তু গতকাল তাদের ছাড়িয়ে গেছেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগান। আফগানিস্তানের বিপক্ষে ১৪৮ রানের দানবীয় ইনিংস খেলার পথে ১৭টি ছক্কা হাঁকান তিনি, যা বিশ্বকাপে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর নতুন রেকর্ড।
শুধু বিশ্বকাপেই নয়, ওয়ানডে ক্রিকেটেও এক ম্যাচে সর্বোচ্চসংখ্যক ছক্কা মারার রেকর্ডটি এখন এককভাবে নিজের দখলে নিয়েছেন মরগান। এত দিন পর্যন্ত এই তালিকায় তিনজনের নাম ছিল। তারা হলেন উইন্ডিজের ক্রিস গেইল, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ও ভারতের রোহিত শর্মা। তিনজনের নামের পাশেই আছে সমান ১৬টি করে ছক্কা। গেইল ও ভিলিয়ার্সের কথা তো আগেই বলা হয়েছে। আর রোহিত শর্মা ১৬টি ছক্কা মেরেছিলেন শ্রীলঙ্কার বিপক্ষে। এটি অবশ্য বিশ্বকাপের ম্যাচ ছিল না।
এ ছাড়া এখন আরেকটি রেকর্ড ভাঙার পথে রয়েছেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। এই বিশ্বকাপে ইতোমধ্যে ২২টি ছক্কা এসেছে তার ব্যাট থেকে, যা এক বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ। আর মাত্র ৫টি ছক্কা হাঁকালেই বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডটি এককভাবে নিজের দখলে নেবেন তিনি। রেকর্ডটি এখন গেইলের দখলে রয়েছে। ২০১৫ সালের বিশ্বকাপে ২৬টি ছক্কা মেরেছিলেন ক্রিস গেইল।