গোপালগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত একজনের মৃত্যু

আগের সংবাদ

সুশাসন প্রতিষ্ঠায় সরকার দৃঢ়প্রতিজ্ঞ: পাটমন্ত্রী

পরের সংবাদ

এবার মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি ইরানের

প্রকাশিত হয়েছে: জুন ২০, ২০১৯ , ৫:৩৬ অপরাহ্ণ | আপডেট: জুন ২০, ২০১৯, ৫:৩৬ অপরাহ্ণ

Avatar

যুক্তরাষ্ট্রের আরকিউ-৪ গ্লোবাল হক মডেলের একটি ‘গোয়েন্দা ড্রোন’ ভূপাতিত করার দাবি করেছে ইরান। তবে এ বিষয়ে এখনো যুক্তরাষ্ট্রের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পারস্য উপসাগর ও ওমান উপসাগর উপকূলের হরমুজগান প্রদেশে ড্রোনটি ভূপাতিত করা হয় বলে আজ বৃহস্পতিবার (২০ জুন) এক বিবৃতিতে দাবি করে ইরানের সামরিক বাহিনীর অভিজাত ও প্রভাবশালী শাখা রেভ্যুলুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি)। তাদের বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আইআরজিসির জনসংযোগ শাখার বিবৃতিতে বলা হয়, ইরানের ভূখণ্ডে অনুপ্রবেশ করার সময় ‘আমেরিকান গুপ্তচর ড্রোন’ ভূপাতিত করা হয়েছে। হরমুজগান প্রদেশের কুহ মুবারক এলাকা দিয়ে ওড়ার সময় ভূপাতিত ড্রোনটি আরকিউ-৪ গ্লোবাল হক মডেলের।

সম্প্রতি ওমান উপসাগরে তেলবাহী একাধিক জাহাজে হামলার ঘটনায় ইরানের সঙ্গে বাকযুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মধ্যপ্রাচ্যের মিত্র দেশগুলো। ইরানকে অভিযুক্ত করে বিভিন্ন ‘তথ্য-প্রমাণ’ উপস্থাপন করে চলেছে যুক্তরাষ্ট্র। যদিও সব অভিযোগ উড়িয়ে দিয়ে আসছে তেহরান।

সংবাদমাধ্যম বলছে, ওই উত্তেজনার জেরে পেন্টাগন মধ্যপ্রাচ্যে আরও এক হাজার সৈন্য মোতায়েনের ঘোষণা দেওয়ার পর ড্রোনটি ভূপাতিত করার ঘটনা ঘটলো।

তবে মার্কিন কোনো ড্রোন ভূপাতিত হওয়ার বিষয় নাকচ করে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র বিল আরবান বলেন, ইরানের আকাশে যুক্তরাষ্ট্রের কোনো আকাশযান আজকে অপারেশনে যায়নি।

হোয়াইট হাউসে বারাক ওবামা থাকাকালে ইরানের পরমাণু কর্মসূচি সীমিতকরণের প্রশ্নে তেহরানের সঙ্গে পারমাণবিক চুক্তি সই করে পাওয়ার সিক্স (যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য , ফ্রান্স ও জার্মানি)। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় বসার পর একতরফাভাবে এ চুক্তি থেকে বের হয়ে যায় যুক্তরাষ্ট্র। যদিও ইউরোপীয় মিত্ররা যুক্তরাষ্ট্রের এ পিছু হটায় বিরক্তি প্রকাশ করেছে, তবু ওয়াশিংটন বলে আসছে, পরমাণু কর্মসূচি থেকে পিছু না হটলে তেহরানকে মূল্য দিতে হবে।