×

খেলা

ম্যাচ থেকে বেড়িয়ে যাচ্ছে আফগানিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০১৯, ০৯:৫৯ পিএম

আফগানিস্তান ইংল্যান্ডের দেওয়া ৩৯৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ের মুখে পড়ে। দলীয় ৪ রানে নূর আলী জাদরানকে (০) সাজঘরে ফেরান জোফরা আর্চার। আফগানদের সেই ধাক্কা সামাল দেন অধিনায়ক গুলবাদিন নাঈব ও রহমত শাহ। দলীয় ৫২ রানে ব্যাটে ঝড় তুলতে থাকা নাঈবকে ৩৭ রানে জস বাটলারের হাতে ক্যাচ বানান মার্ক উড। অন্যপ্রান্তে ধীর-স্থিরভাবে ব্যাটিং করতে থাকা রহমতকে (৪৬) হাফসেঞ্চুরি বঞ্চিত করেছেন আদিল রশিদ।

এই রিপোর্ট লেখা পযর্ন্ত ২৮.৩ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১১৬ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। ব্যাটিংয়ে আছেন হাসমতউল্লাহ শাহীদি (২২) ও আসগর আফগান (৮)। এর আগে বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে রানের পাহাড় গড়েছে স্বাগতিক ইংল্যান্ড। অধিনায়ক ইয়ন মরগানের রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৩৯৭ রান করে ইংলিশরা। এই ম্যাচে ১৭টি ছয় মেরে ওয়ানডেতে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ড গড়েন মরগান।

এই ম্যাচে ওয়ানডে ইতিহাসে রেকর্ড ২৫টি ছ্ক্কা মারার রেকর্ড গড়েছে ইংল্যান্ড। এর আগের রেকর্ডেও জড়িয়ে আছে ইংলিশদের নাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারিতে হাঁকিয়েছিল ২৪ ছক্কা।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৪৪ রান যোগ করেন জেমস ভিন্স ও জনি বেয়ারস্টো। ২৬ রান করে আউট হন ভিন্স। দ্বিতীয় উইকেট জুটিতে বেয়ারস্টোকে সাথে নিয়ে ১২০ রান যোগ করেন রুট। অল্পের জন্য সেঞ্চুরি মিস করেন বেয়ারেস্টো। ব্যক্তিগত ৯০ রান করে গুলবাদিন নাঈবের বলে প্যাভিলিয়নে ফেরত যান তিনি।

এরপর তৃতীয় উইকেটে আফগান বোলারদের শাসন করতে থাকেন রুট ও অধিনায়ক ইয়ন মরগান। চার-ছয়ে বল সীমানা পার করতে থাকেন তারা। মরগান বেশি আক্রমণাত্মক ছিলেন। ৫৭ বলে তুলে নেন বিশ্বকাপের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি। সেই সাথে ১৭টি ছক্কা মেরে ওয়ানডে ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছয় মারার রেকর্ডটিও নিজের করে নেন মরগান।

অন্যদিকে অর্ধশতক তুলে নেন রুট। তবে বেয়ারস্টোর মতো তিনিও সেঞ্চুরি মিস করেন। ৮৮ রান করে গুলবাদিন নাঈবের দ্বিতীয় শিকারে পরিনত হন তিনি। সেই সাথে ভাঙে ১৮৯ রানের তৃতীয় উইকেট জুটি।

রুটের বিদায়ের পর বিদায় নেন মরগান। গুলবাদিন নাঈবের বলে রহমত শাহ’র হাতে ধরা পড়ার আগে খেলেন ৭১ বলে ১৪৮ রানের দুর্দান্ত এক ইনিংস। স্কোরবোর্ডে রান তখন সাড়ে তিনশ’ পেরিয়েছে।

জস বাটলার (২) ও বেন স্টোকস (২) দ্রুত বিদায় নেন। শেষ দিকে মঈন আলীর ৯ বলে ৩১ রানে ঝড়ো ইনিংসের কল্যাণে ৬ উইকেটে ৩৯৭ রানে বিশাল সংগ্রহ দাড় করায় ইংল্যান্ড। আফগানিস্তানের গুলবাদিন নাঈব ও দাওলাত জাদরান ৩টি করে উইকেট নেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App