×

জাতীয়

চট্টগ্রামে ব্যাটারি চালিত রিকশা বন্ধে অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০১৯, ০৫:৩৬ পিএম

ঝুঁকিপূর্ণ, অবৈধ ও বিদ্যুৎ অপচয়কারী ব্যাটারিচালিত রিকশা আটকে আবারো অভিযানে নেমেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। হাইকোর্টের দেয়া রায় না মেনে চলাচল অব্যাহত থাকায় এসব রিকশা জব্দে গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে নগরীর খুলশীস্থ আমবাগান এলাকায় অভিযান চালানো হয়, যা দুপুর পর্যন্ত চলে। অভিযানে দেড় শতাধিক ব্যাটারিচালিত রিকশা আটক করে সিএমপি ট্রাফিক (উত্তর) বিভাগের সদস্যরা। এ সময় অভিযানে থাকা ট্রাফিক সদস্যদের ওপর অতর্কিতে হামলার ঘটনা ঘটে। অভিযানে নেতৃত্ব দেন সিএমপির ট্রাফিক (উত্তর) বিভাগের উপকমিশনার হারুনুর রশীদ হাযারী।

অভিযোগ আছে ব্যাটারিচালিত রিকশা নগরীর আমবাগান, বাকলিয়া বগারবিল, মাস্টারপোলসহ বিভিন্ন এলাকায় গ্যারেজে চোরাই পথে বিদ্যুৎ সংযোগ নিয়ে রাতভর ব্যাটারি চার্জ করে। এতে বিদ্যুৎ চুরি হয়। এছাড়াও দ্রুতগতির হওয়ায় এই বাহনে অহরহ দুর্ঘটনাও ঘটে।

সিএমপির ট্রাফিক (উত্তর) বিভাগের উপকমিশনার হারুনুর রশীদ হাযারী ভোরের কাগজকে বলেন, হাইকোর্টের দেয়া রায় ভঙ্গ করে এই এলাকায় অনেকগুলো ব্যাটারিচালিত রিকশা চলছে খবর পেয়ে আমরা অভিযান পরিচালনা করি। সকাল থেকে দুপুর পর্যন্ত মোট দেড় শতাধিক রিকশা আটক করা হয়।

অভিযানের সময় ট্রাফিক সদস্যদের ওপর হামলার সত্যতা স্বীকার করে তিনি বলেন, অভিযান চলাকালে ট্রাফিক সদস্যদের ওপর অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। এমনকি হাতাহাতিতে জামা ছিঁড়ে ফেলার মতো ঘটনাও ঘটে। পরে আমরা এলাকাবাসীকে বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিই। তবে এই হামলার ঘটনায় কাউকে আটক করা হয়নি বলে জানিয়েছেন হাযারী। তিনি এই অভিযান অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।

উল্লেখ্য, গত বছরের ৩ জুলাই ব্যাটারিচালিত রিকশা বন্ধে রায় দেন উচ্চ আদালত। এরপর ৩১ আগস্ট থেকে নগরীতে ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করে নগর পুলিশ। এরপর তারা উচ্চ আদালতে রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে আদালত ছয় মাসের জন্য রায় স্থগিত করেন। গত ১৯ মার্চ নগর পুলিশের এক সভায় রিকশা থেকে ব্যাটারি খুলে ফেলতে চালক ও মালিকদের তিনদিন সময় বেঁধে দেয়া হয়। এরপর ২৩ মার্চ থেকে ব্যাটারি চালিত রিকশা চলাচলে নিষেধাজ্ঞা দেয় পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App