নতুন চার্জের সুযোগ নেই: বিটিআরসি

আগের সংবাদ

৩৯৮ রানের টার্গেট নিয়ে ব্যাটিংয়ে আফগানিস্তান

পরের সংবাদ

স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন ৭৫ হাজার হজযাত্রীর

প্রকাশিত হয়েছে: জুন ১৮, ২০১৯ , ৭:৩৮ অপরাহ্ণ | আপডেট: জুন ১৮, ২০১৯, ৭:৩৮ অপরাহ্ণ

অনলাইন প্রতিবেদক

রাজধানীসহ সারাদেশে গত তিন দিনে প্রায় ৭৫ হাজার হজযাত্রীর স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হয়েছে। স্বাস্থ্য পরীক্ষা শেষে ইনফ্লুয়েঞ্জা বা মেনিনজাইটিস টিকা দিয়েছে ৮ হাজার ৩২৫ জন হজযাত্রী। তবে বিপুল সংখ্যক হজযাত্রীর স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হলেও, এখন পর্যন্ত তাদের সকলে স্বাস্থ্য সনদ পাননি। টিকা প্রদানকারীদের মধ্যে ৮ হাজার ২০১ জন সনদ পেয়েছেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ওই কর্মকর্তা জানান, এখন থেকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা দেয়ার পর কোনো হজযাত্রীকে এ দুটি সনদ পাওয়ার জন্য আর হাসপাতালে অপেক্ষা করতে হবে না। তারা যেভাবে ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে হেলথ প্রোফাইল প্রিন্ট করে নিচ্ছেন, সেভাবে নিজস্ব আইডির মাধ্যমে ওয়েবসাইটে ঢুকে স্বাস্থ্য অধিকার সনদ প্রিন্ট করে নিতে পারবেন। যাত্রীদের দুর্ভোগ কমানোর জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া প্রত্যেক হজযাত্রীর কাছে সঠিকভাবে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা দান কার্যক্রম শেষ হওয়ার পরই স্বয়ংক্রিয়ভাবে খুদে তার বার্তা চলে যাবে বলে জানান তিনি।

রোববার (১৬ জুন) থেকে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও জেলা সদর এবং সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম শুরু হয়। চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি পবিত্র হজ পালন করবেন। আগামী ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হবে।