×

জাতীয়

বাড়ছে তিস্তার পানি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুন ২০১৯, ০৯:২২ পিএম

বাড়ছে তিস্তার পানি

ফাইল ছবি

উজানের ঢলে বাড়ছে তিস্তা নদীর পানি। বর্তমানে নীলফামারীর ডালিয়াস্থ তিস্তা ব্যারাজ পয়েন্টে পানি বিপদসীমার দশমিক ৩০ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে বিপদসীমা ৫২ দশমিক ৬০ মিটার। সোমবার (১৭ জুন) বিকেলে তিস্তা ব্যারাজ এলাকায় গিয়ে দেখা যায়, উজানের ঢলের পানি তীব্র গতিতে ভাটির দিকে প্রবাহিত হচ্ছে। এজন্য তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।

এর আগে, রোববার (১৬ জুন) এই পয়েন্টে পানির প্রবাহ ছিল ৫১ দশমিক ৬৫ মিটার। এতে ২৪ ঘণ্টায় তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে দশমিক ৬৫ মিটার।

স্থানীয়রা জানায়, তিস্তা ব্যারাজের উজানে নীলফামারীর ডিমলা উপজেলার পূর্বছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি ও ভাটির খালিশা চাপানী এবং ঝুনাগাছ পাঁচানী ইউনিয়নের তিস্তা নদীর চর এলাকায় নদীর পানি উঠতে শুরু করেছে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সর্তকীকরণ কেন্দ্র জানায়, উজানে ভারী বৃষ্টির কারণে ওপার থেকে ঘোলা পানি আসছে। সোমবার ডালিয়া পয়েন্টে বৃষ্টিপাত রেকর্ড করা হয় ৬৭ মিলিমিটার।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, উজানের ঢলে তিস্তার পানি বৃদ্ধি পেয়েছে। আমরা তিস্তা ব্যারাজারের ৪৪টি জলকপাট খুলে রেখে সতর্কাবস্থায় রয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App