×

বিনোদন

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০১৯, ০১:৩৭ পিএম

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

রামেন্দু মজুমদার সাম্মানিক সভাপতি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

রামেন্দু মজুমদার। ফাইল ছবি

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

গোলাম কুদ্দুছ সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

চলচ্চিত্র ব্যক্তিত্ব ও সাংসদ

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

মামুনুর রশীদ, নাট্যব্যক্তিত্ব

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা

শুভাশিস সিনহা সভাপতি, মণিপুরি থিয়েটার

বরাদ্দ কমেছে সংস্কৃতি খাতে : ক্ষুব্ধ সংস্কৃতিকর্মীরা
২০১৯-২০ অর্থবছরে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে বাজেট প্রস্তাব করা হয়েছে ৫৭৫ কোটি টাকা। গত বছর প্রস্তাবিত বাজেট ছিল ৫১০ কোটি টাকা, পরে সংশোধিত বাজেটে গিয়ে তার পরিমাণ দাঁড়ায় ৬২৫ কোটি টাকা। তথ্য মন্ত্রণালয়ের বিনোদন, সংস্কৃতি ও ধর্ম খাতে গতবার প্রস্তাবিত বাজেট ছিল ১১৬৫ কোটি টাকা, যা সংশোধিত বাজেটে কমে হয়েছিল ৯২৮ কোটি। এবারের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৯৮৯ কোটি টাকা। এই বাজেট দেশের সংস্কৃতিচর্চার জন্য মোটেও সন্তোষজনক নয় বলে মন্তব্য করেছেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বরা

সংস্কৃতি খাতে বরাদ্দ বাড়াতে হবে  : রামেন্দু মজুমদার

[caption id="attachment_144092" align="aligncenter" width="700"] রামেন্দু মজুমদার
সাম্মানিক সভাপতি, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট[/caption] এটা খুবই হতাশাজনক। দেশব্যাপী শুদ্ধ সংস্কৃতিচর্চাকে এগিয়ে নিতে চাইলে সংস্কৃতি খাতে বরাদ্দ বাড়াতে হবে। সরকারের কাছে আমাদের দাবি মূল বাজেটের এক শতাংশ করা হোক সংস্কৃতি খাতের বাজেট। সারাদেশে সংস্কৃতিচর্চাকে এগিয়ে নিতে না পারলে যত উন্নয়নই করা হোক, কোনোটাই টেকসই হবে না।  

এই বাজেট আমাদের হতাশ করেছে : গোলাম কুদ্দুছ

[caption id="attachment_144093" align="aligncenter" width="700"] গোলাম কুদ্দুছ সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট[/caption]     দেশে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠলেই সংস্কৃতি গুরুত্বপূর্ণ বলে গলা ফাটাই। অথচ বাস্তবে সংস্কৃতিচর্চাকে লালনের জন্য কোনো পৃষ্ঠপোষকতা করি না। আমাদের দাবি ছিল মূল বাজেটের অন্তত এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়া হোক। সেটা তো দেয়া হয়নি, বরং কমানো হয়েছে। এটা কোনোভাবেই প্রত্যাশা করিনি। এই বাজেট আমাদের ভীষণভাবে হতাশ করেছে। এখানো সুযোগ আছে, সরকারের কাছে আমাদের দাবি সংস্কৃতি খাতে মূল বাজেটের এক শতাংশ বরাদ্দ দেয়া হোক।

বরাদ্দ আরেকটু বাড়ানো যেত : ফারুক

[caption id="attachment_144095" align="aligncenter" width="700"] ফারুক চলচ্চিত্র ব্যক্তিত্ব ও সাংসদ[/caption] চলচ্চিত্র খাতের বরাদ্দ আরেকটু বাড়ানো যেত। এবার যেটা বরাদ্দ দেয়া হয়েছে সেটা সামগ্রিক বরাদ্দের তুলনায় সামান্যই বলব। চলচ্চিত্র শিল্পকে এগিয়ে নেয়ার এই খাতে রাষ্ট্রের আর্থিক পৃষ্ঠপোষকতাও জরুরি। তবে সামগ্রিক বাজেট সন্তোষজনক, এই বাজেট দেশের উন্নয়নকে এগিয়ে নেবে বলেই আমার বিশ্বাস। এবারের বাজেটে গণমানুষের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। তবে চলচ্চিত্র খাতের বাজেট আরেকটু বাড়াতে পারলে ভালো হয়। সংস্কৃতিচর্চাকে এগিয়ে নিতে না পারলে জঙ্গিবাদ মাথাচাড়া দিয়ে উঠবে।

সরকারের শুভবুদ্ধির উদয় হোক : মামুনুর রশীদ

[caption id="attachment_144097" align="aligncenter" width="700"] মামুনুর রশীদ, নাট্যব্যক্তিত্ব[/caption]

আমি ব্যক্তিগতভাবে সরকারের কাছে দাবি করেছিলাম, এবারের মূল বাজেটের দুই শতাংশ বরাদ্দ দেয়া হোক সংস্কৃতি খাতে। সেটা করা হয়নি। তবে কী সরকার চায়, সংস্কৃতি আরো ধ্বংস হোক? মূল বাজেটের অন্তত এক শতাংশ সংস্কৃতি খাতে বরাদ্দ দেয়ার দাবি জানাই। সংস্কৃতিচর্চাকে অবহেলা করে এই ইট-পাথরের উন্নয়ন কোনোভাবেই টেকসই কিছু হবে না। সরকারের শুভবুদ্ধির উদয় হোক।

বাজেট বরাদ্দ সন্তোষজনক নয় : শুভাশিস সিনহা

[caption id="attachment_144098" align="aligncenter" width="700"] শুভাশিস সিনহা
সভাপতি, মণিপুরি থিয়েটার[/caption] সংস্কৃতি খাত যে সরকারের কাছে অবহেলার জায়গা, এই বাজেটের মধ্য দিয়ে সেটা দেখা গেল। প্রতিবারই সংস্কৃতি খাতে কম বরাদ্দ দেয়া হয়। এবার সেটা আরো কমানো হয়েছে। অথচ সারাবছরই সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে বলে সরকারের কর্তা-ব্যক্তিরা বক্তৃতায় বলেন। এই বাজেট বরাদ্দ কোনোভাবেই সন্তোষজনক নয়। আমরা দাবি জানাই, সংস্কৃতি খাতে বরাদ্দ বাড়ানো হোক। রাষ্ট্রের পরিচয় যেখানে দাঁড়িয়ে থাকে সংস্কৃতির ওপর, সেখানে অবহেলা দুঃখজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App