×

জাতীয়

কর্ণফুলীতে মুখোমুখি সংঘর্ষের ৪৮ ঘণ্টা পর আলাদা হলো ‘মহানন্দা’ ও ‘বুরগান’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুন ২০১৯, ০৫:১৩ পিএম

চট্টগ্রাম বন্দর চ্যানেলের কর্ণফুলী নদীতে দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষের পর একটির সঙ্গে অন্যটি আটকে যাওয়ার ৪৮ ঘণ্টা পর আলাদা করেছে চট্টগ্রাম বন্দরের নৌ-প্রকৌশল বিভাগ। গতকাল রবিবার সকাল ৮টার দিকে জাহাজ দুটি কনটেইনারবাহী জাহাজ ‘এমভি এক্সপ্রেস মহানন্দা’ ও অয়েল ট্যাংকার ‘এমটি বুরগান’ পৃথক করতে সক্ষম হন সংশ্লিষ্টরা।

গত শুক্রবার এ দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষে বন্দর চ্যানেল দিয়ে তিন ঘণ্টারও বেশি সময় জাহাজ চলাচল বন্ধ ছিল। এরপর জাহাজ দুটি শক্তিশালী ৬টি টাগবোটের সাহায্যে ৭ নম্বর ডলফিন অয়েল জেটিতে নিয়ে যাওয়া হয়। দুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়ার পর জাহাজ চলাচল স্বাভাবিক হয়। এক্সপ্রেস মহানন্দা ৭৫০টি কনটেইনার নিয়ে বহিঃনোঙর থেকে জেটিতে খালাসের জন্য যাওয়ার সময় এবং কুয়েতের অয়েল ট্যাংকার বুরগান জ্বালানি তেল খালাস শেষে গভীর সাগরে ফেরার সময় অন্য একটি জাহাজকে রক্ষা করতে গিয়ে এ দুটি জাহাজের মধ্যে সংঘর্ষ হয়।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজারভেটর অফিসার ফরিদুল আলম বলেন, আমাদের তত্ত্বাবধানে বন্দরের নৌ-প্রকৌশল বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা জটিলভাবে আটকে যাওয়া জাহাজ দুটি রবিবার সকাল ৭টায় পৃথক করেছেন। কনটেইনারবাহী জাহাজটি আনলোডের জন্য আজ (গতকাল) বিকেল ৪টায় জিসিবি-১২ বার্থে নিয়ে যাওয়া হয়। অয়েল ট্যাংকারটি মেরামত শেষে কুয়েতের উদ্দেশে চট্টগ্রাম ত্যাগ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App