পাকিস্তানের বিপক্ষে রোহিতের সেঞ্চুরি

আগের সংবাদ

‘মিস ইন্ডিয়া ২০১৯’ হলেন সুমন রাও

পরের সংবাদ

বাবা দিবসে মাহবুবুল এ খালিদের গান

প্রকাশিত হয়েছে: জুন ১৬, ২০১৯ , ৫:৫৪ অপরাহ্ণ | আপডেট: জুন ১৬, ২০১৯, ৫:৫৪ অপরাহ্ণ

Avatar

আজ ১৬ জুন বিশ্ব বাবা দিবস। প্রতি বছর জুন মাসের তৃতীয় রোববার দিনটি পালিত হয়। সন্তানের প্রতি বাবার অকৃত্রিম স্নেহ ও ভালোবাসার প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানোর দিন এটি।

বিশ্ব বাবা দিবসে বাবাকে নিয়ে ‘বাবা আমার বাবা’ শিরোনামের গান লিখেছেন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। “বাবা আমার বাবা/তুমি বটবৃক্ষ ছায়া/অন্ধকারে আলোর নিশানা/পথ হারালে তুমি পথের ঠিকানা/বাবা তোমার নেই তুলনা” এমন কথামালায় শুরু হওয়া এই গানে বিশ্বের সব বাবার প্রতি শ্রদ্ধা ও সম্মান জানানো হয়েছে।

রোমানের সুরে এতে কণ্ঠ দিয়েছেন সংগীতা। গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট ‘খালিদ সংগীত’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটির একটি লিরিক্যাল ভিডিও ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ্যানেলে ছাড়া হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, বাবার প্রতি সন্তানের ভালোবাসা চিরন্তন। বাবা মানে নির্ভরতার আকাশ। প্রতিটি মানুষের জীবনে বাবা বটবৃক্ষের ছায়া হয়ে থাকেন। বাবা পথ প্রদর্শক হিসেবে কাজ করেন। বাবাদের মন সন্তানের প্রতি সবসময়ই স্নেহপ্রবণ। যদিও সন্তানরা ভুল করলে সাধারণত বাবাই শাসন করেন। যে-কোনো বিপদ-আপদে বাবা সন্তানের জন্য বুক চিতিয়ে লড়াই করেন। সন্তানের জন্য নিজের জীবন অকাতরে বিলিয়ে দিতেও কুণ্ঠাবোধ করেন না তিনি। ‘বাবা আমার বাবা’ গানে এ বিষয়গুলো উপস্থাপন করা হয়েছে। আশা করছি শ্রোতদের কাছে গানটি গ্রহণযোগ্যতা পাবে।

উল্লেখ্য, শুধু বাবা দিবসই নয় জনপ্রিয় কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ গান লিখেছেন মা দিবস, ভালোবাসা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস ইত‌্যাদি। সেই সঙ্গে মানবিকতার আবেদনে ভরপুর তার কবিতা ও গানে পাওয়া যায় মানুষের সমস্যা, কষ্ট, সম্ভাবনা, সমাজসচেতনতা, সব ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসব ইত্যাদি অসংখ্য মানবকল্যাণমূলক বিষয়।