যে কারণে ইসিআরে আপত্তি ব্যবসায়ীদের

আগের সংবাদ

কর্ণফুলীতে মুখোমুখি সংঘর্ষের ৪৮ ঘণ্টা পর আলাদা হলো ‘মহানন্দা’ ও ‘বুরগান’

পরের সংবাদ

ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ব্রাজিলের গণিত বিশেষজ্ঞদের মাভাবিপ্রবি পরিদর্শন

প্রকাশিত হয়েছে: জুন ১৬, ২০১৯ , ৪:৫৯ অপরাহ্ণ | আপডেট: জুন ১৬, ২০১৯, ৪:৫৯ অপরাহ্ণ

Avatar

বিশ্বের বিভিন্ন দেশের গণিত বিশেষজ্ঞদের নিয়ে গঠিত সংস্থা ‘সিম্পা রিসার্চ স্কুল’ এর প্রতিনিধি: ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ব্রাজিলের গণিত বিশেষজ্ঞ দল ১৬ জুন ২০১৯ তারিখে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ পরিদর্শন ও বিভাগ কর্তৃক আয়োজিত ফলিত গণিত বিষয়ে এক আলোচনা সভায় অংশগ্রহণ করে।

বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ মোকাদ্দেছ আলী সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ‘সিম্পা রিসার্চ স্কুল’ এর প্রতিনিধি ফ্রান্সের ইউনিভার্সিটি এক্স মার্সেল এর প্রফেসর নিকোলাস বেডারাইড, ব্রাজিলের ইউনিভার্সিড ফেডারেল ফ্লুমেমেনিনসের প্রফেসর ড. ইসাবেল রিওস, অস্ট্রেলিয়া ইউনিভার্সি অফ ভিয়েনার প্রফেসর ড. সিলেভেন মুসসেট, ফ্রান্সের ইউনিভার্সিটি ডি নউভেলেল ক্যালডনির প্রফেসর ড. রেনুদ লিপলাইদুর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রাক্তন প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন। আলোচনাসভা শেষে প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ড. মোঃ আলাউদ্দিনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

উল্লেখ্য ‘সিম্পা রিসার্চ স্কুল’ এর উদ্যোগে বিশ্বের উন্নয়নশীল দেশসমূহে গণিত বিষয়ে গবেষণার উন্নয়ন নিয়ে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে এ বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগের উদ্যোগে এ আয়োজন করা হয়। শিক্ষার্থীদের মাঝে এই আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশে গণিত গবেষণার উন্নয়ন এবং বাস্তব ক্ষেত্রে গণিতের বিস্তার লাভ করবে।