×

খেলা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২৫ রানে গুটিয়ে গেল আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০১৯, ১০:৫৮ পিএম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২৫ রানে গুটিয়ে গেল আফগানরা

ছবি: সংগৃহীত

যত গর্জে, তত বর্ষে না। আফগানিস্তানের বেলায় এমনটিই হলো। বিশ্বকাপে খুব হুঙ্কার দিয়ে এলেও নিজেদের মানের খেলাও খেলতে পারছে না দলটি। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমে ব্যাট করে ১২৫ রানের গুটিযে গেছে গুলবাদিন নাঈবের দল। দু’দফা বৃষ্টির কারণে ম্যাচটি ৪৮ ওভারে নেমে এসেছে।

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের ২১তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টসে জিতে ফিল্ডিং বেছে নেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসিস। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় ম্যাচটি শুরু হয়।

ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটামুটি করলেও প্রোটিয়া বোলারদের দাপটে কোনোরকমে একশ’ পার করে আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৩৫ রান করেন নয় নম্বরে নামা রশিদ খান। এছাড়া দুই ওপেনার নূর আলী জাদরান ৩২ ও হজরতউল্লাহ জাজাই ২২ করলেও বাকিরা কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। ফলে ৩৪.১ ওভারেই শেষ হয় তাদের ১২৫ রানের ইনিংস।

৭ ওভার বল করে মাত্র ২৯ রানে সর্বোচ্চ ৪টি উইকেট তুলে নেন স্পিনার ইমরান তাহির। ক্রিস মরিস পান ৩টি উইকেট। আন্ডিলে ফেলুকায়ো ২টি ও কাগিসো রাবাদা একটি উইকেট লাভ করেন।

আফগানরা আইসিসির পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করে ২০১৭ সালে। সহযোগী সদস্য হিসেবে ২০১৫ বিশ্বকাপ খেলেছে তারা। তবে কখনো প্রতিপক্ষ হিসেবে পায়নি প্রোটিয়াদের। অন্য কোনো সিরিজেও দু’দল কখনো মুখোমুখি হয়নি। তবে টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে দু’বার। ২০১০ ও ২০১৬ সালে।

দক্ষিণ আফ্রিকা ২০১৯ বিশ্বকাপ শুরু করে ফেভারিট তকমা নিয়ে। কিন্তু উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হারের পর আর ওঠে দাঁড়াতে পারছে না তারা। একের পর এক হারই সঙ্গী হয়েছে প্রোটিয়াদের।

৪ ম্যাচের তিনটিতে হেরেছে ফাফ ডু প্লেসিসরা। তার মধ্যে ১০ জুন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে গেছে তাদের। মাত্র এক পয়েন্ট নিয়ে দশ দলের লড়াইয়ের তালিকায় নবম স্থানে দক্ষিণ আফ্রিকা।

তাদের নিচেই আছে আফগানিস্তান। ৩ ম্যাচে এখনো কোনো পয়েন্ট পায়নি গুলবাদিন নাঈবের দল। এখন পযর্ন্ত কোনো জয়ের মুখ দেখেনি আফগানরা। দু’দলের জন্যই তাই এটা প্রথম জয়ের দেখা পাওয়ারও লড়াই।

দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), হাশিম আমলা, এইডেন মার্করাম, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, আন্ডিলে ফেলুকায়ো, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, বিউরান হেন্ডরিক্স, ইমরান তাহির।

আফগানিস্তান একাদশ: হযরতউল্লাহ জাজাই, নূর আলী জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদী, আসগর আফগান, গুলবাদিন নাঈব (অধিনায়ক), মোহাম্মদ নবী, ইকরাম আলী খিল, রশিদ খান, আফতাব আলম, হামিদ হাসান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App