×

শিক্ষা

চবি ভিসির দায়িত্বে অধ্যাপক ড. শিরীন আখতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জুন ২০১৯, ০৬:০৭ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি পদ নিয়ে নানামুখী তদবির, জল্পনা-কল্পনার ডানা এত বেশি বেড়েছে যে সরকার স্থায়ীভাবে কাউকেই এ পদে নিয়োগ না দিয়ে বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতারকেই আপাতত উপাচার্যের দায়িত্ব পালন করতে বলেছে।

আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে উল্লেখ করা হয়, একাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতার স্বার্থে ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ না হওয়ায় পর্যন্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার রুটিন দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, আগামীকাল ১৫ জুন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য পদের ইতিহাসে সাম্প্রতিককালে সবচেয়ে বেশি আলোচিত-সমালোচিত-বিতর্কিত উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর মেয়াদ শেষ হচ্ছে। কাকে চবি ভিসি পদে নিয়োগ দেয়া হবে তা নিয়ে একধরনের ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

এর আগে ২০১৬ সালের ২৮ মার্চ বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করেন। অধ্যাপক ড. শিরীন আখতার ১৯৭৩ সালে কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে এসএসসি এবং ১৯৭৫ সালে চট্টগ্রাম গার্লস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮১ সালে স্নাতকোত্তর পাস করেন। ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জনের পর ১৯৯৬ সালের ১ জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ২০০৬ সালে শিরীন আখতার অধ্যাপক হিসেবে পদোন্নতি লাভ করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রফেসর ড. শিরীণ আখতারকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসির দায়িত্ব দেয়াতে তিনি সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি চট্টগ্রাম বিশ^বিদ্যালয়কে একটি আধুনিক, নান্দনিক ও বিশ্বমানের বিশ্ববিদ্যালয় এবং উঁচু মর্যাদা সম্পন্ন জ্ঞান-গবেষণার তীর্থ কেন্দ্রে রূপান্তর করতে দায়িত্ব পালনে সর্বোচ্চ সততা, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

প্রফেসর ড. শিরীন আখতার ১৯৫৬ সালে কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা বীর মুক্তিযোদ্ধা প্রয়াত আফসার কামাল চৌধুরী এবং মা প্রয়াত বেগম লুৎফুন্নাহার কামাল। তার স্বামী বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) মো. লতিফুল আলম চৌধুরী। তিনি ১ পুত্র ও ১ কন্যা সন্তানের জননী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App