×

জাতীয়

বিধি মেনে ভবন নির্মাণে চউক হার্ডলাইনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ জুন ২০১৯, ০৩:২৫ পিএম

অবশেষে ভবন নির্মাণের অনুমোদনে বিধিমালা মানার বিষয়ে হার্ডলাইনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক)। গত কয়েকদিন বেশ কয়েকজন ভবন মালিককে নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় গ্রেপ্তার ও জরিমানা করা হয়েছে। পাশাপাশি চউক ইমারত নির্মাণ কমিটির তিন কর্মকর্তাকে বিধিমালা মেনে ভবন নির্মাণের অনুমোদন দেয়ারও নির্দেশ দিয়েছেন আদালত। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন আদালত। গতকাল বুধবার সিডিএতে দায়িত্বরত স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী এই নির্দেশনা দেন।

চউকের ইমারত নির্মাণ কমিটির চেয়ারম্যান হলেন- চউকের চিফ টাউন প্ল্যানার শাহীনুল ইসলাম খান। কমিটির সদস্য সচিব হচ্ছেন- অথোরাইজেশন অফিসার-১ মো. মনজুর হাসান। যুগ্ম সদস্য সচিব অথোরাইজেশন অফিসার-২ মো. শামীমও এই কমিটিতে রয়েছেন। এই তিন কর্মকর্তার কাছে আদালতের নির্দেশনাসহ চিঠি পৌঁছে দেয়া হবে বলে চউক আদালতের পেশকার মো. ফয়েজ আজ বুধবার ভোরের কাগজকে জানান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চিঠির আদেশে বলা হয়েছে, ইমারত নির্মাণ বিধিমালা না মেনে ভবনের নকশা অনুমোদন দিলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এই বিধিমালা-২০০৮ অনুযায়ী ভবনের নকশা অনুমোদনের পাশাপাশি ভবনটি অনুমোদিত নকশা অনুযায়ী নির্মিত হচ্ছে কিনা তা তদারকির জন্য চউকের নিবন্ধিত প্রকৌশলী ও স্থপতিদের দায়িত্ব রয়েছে। এমনকি ভবনটি নির্মাণ শেষ হওয়ায় তা কোন কাজে ব্যবহার করা হবে সে জন্য একটি ব্যবহারগত সনদও চউক থেকে নেয়ার বিধান রয়েছে।

এদিকে নগরীর দামপাড়ায় জেলা শিল্পকলা একাডেমির পাশে অবৈধভাবে তিন তলা ভবন নির্মাণের দায়ে একজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে চউকের বিশেষ আদালত। চউকের স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরীর আদালতে গতকাল বুধবার অভিযুক্ত সময়ের আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। আদালত সূত্র জানায়, জেলা শিল্পকলা একাডেমির পাশে সৈয়দ জিয়াদ রহমান নামে এক ব্যক্তি অনুমোদন না নিয়ে তিন তলা ভবন তৈরি করে ব্যবসা পরিচালনা করছেন।

এর আগে চউকের ভ্রাম্যমাণ আদালত ওই স্থাপনা উচ্ছেদে অভিযান চালায়। গত ২৫ মার্চ ওই ভবন মালিকের বিরুদ্ধে চউক বিশেষ আদালতে মামলা দায়ের করা হয়। এরপর সৈয়দ জিয়াদ রহমান আদালতে উপস্থিত হয়ে জামিন আবেদন করলে তা আদালত মঞ্জুর করেন। আজ বুধবার জামিনের মেয়াদ শেষে সময়ের আবেদন করলে তা নামঞ্জুর করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। তবে অভিযুক্ত আসামি সৈয়দ জিয়াদ রহমান আদালতে উপস্থিত ছিলেন না।

চউকের অথোরাইজড বিভাগ সূত্রে জানা যায়, কোনো ধরনের অনুমোদন না নিয়ে ভবন নির্মাণ করেন সৈয়দ জিয়াদ রহমান। পরে সেখানে উচ্ছেদ অভিযান চালানো হয় সেই সঙ্গে দায়ের করা হয় মামলা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App