নাটোরের লালপুরে দুর্বৃত্তের গুলিতে পরিবহন ব্যবসায়ী নিহত

আগের সংবাদ

ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে নির্মাণাধীন লালদীঘি সুইমিংপুল

পরের সংবাদ

চট্টগ্রামে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালিত

প্রকাশিত হয়েছে: জুন ১২, ২০১৯ , ৫:০৭ অপরাহ্ণ | আপডেট: জুন ১২, ২০১৯, ১০:৩১ অপরাহ্ণ

Avatar

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, “শিশুশ্রম একটি অমানবিক কাজ এবং এটি অবশ্যই বন্ধ করা উচিত। দারিদ্র্যতাই শিশুশ্রমের মূলকারণ। শিশুশ্রম প্রতিরোধে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। তিনি বলেন, সামান্য অর্থ উপার্জনের লোভে শিশুদের কাজের সঙ্গে যুক্ত করেন অনেক অভিভাবক, শিশুদের অল্প টাকায় কাজ করানো যায় বলে কিছু কিছু কারখানা মালিক তাদের শ্রমে নিয়োগ দেন, যা কখনো উচিত নয়। শিশুশ্রম অনেকটা নির্যাতনের শামিল। পরিচ্ছন্ন নগরী ও উন্নত পরিবেশ নিশ্চিতে শিশুশ্রম নিরসনের বিকল্প নেই। চট্টগ্রাম শহরেই সর্বপ্রথম শিশুশ্রম নিরসনের প্রক্রিয়া শুরু করব।

চট্টগ্রাম জেলা প্রশাসন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমি, চট্টগ্রামসহ ৩০টির অধিক উন্নয়ন সংস্থার সমন্বয়ে চট্টগ্রামে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালিত হয়।

আজ বুধবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন সিটি মেয়র নাছির উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঘাসফুলের প্রধান নির্বাহী কর্মকর্তা আফতাবুর রহমান জাফরী।

এর আগে সংবাদ সম্মেলনের ঘোষণা পত্রে বলা হয়, দেশে সাড়ে ৩৪ লাখ কর্মজীবী শিশু রয়েছে; যার মধ্যে ২৯ লাখ ৪৮ হাজার পূর্ণকালীন ও ৫ লাখ ২ হাজার খ-কালীন কাজ করে। আবার কর্মজীবী শিশুদের প্রায় দুই-তৃতীয়াংশই স্কুলে যায় না। পড়াশোনা না করে তারা সংসারের তাগিদে কাজে নামে। আগে স্কুলে গেলেও এখন আর যায় না, এমন ২১ লাখ কর্মজীবী শিশু রয়েছে। বক্তারা বলেন, শুধু আইনের ভয় দেখিয়ে শিশুশ্রম বন্ধ করা সম্ভব নয়। শিশুশ্রমের অনৈতিক ও মানবিক দিকটি বুঝাতে হবে।