×

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় অজ্ঞাত রোগে নিহত ১৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০১৯, ০৭:২৪ পিএম

মালয়েশিয়ায় অজ্ঞাত রোগে নিহত ১৪

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার কেলাতান প্রদেশে রহস্যজনক অজ্ঞাত রোগে অন্তত ১৪ জনের প্রাণহানি ঘটেছে। কেলাতান প্রদেশের প্রত্যন্ত একটি আদিবাসী গ্রামের এ ঘটনায় মৃত্যুর কারণ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। কারণ জানতে তদন্ত শুরু করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জুলকেফলি আহমদ বলেছেন, গত মাসে ওই গ্রামে অজ্ঞাত রোগে ১৪ জনের প্রাণহানি ঘটে। এ ঘটনার পর গ্রামবাসীরা তাদের গণকবর দিয়েছে। আদিবাসী বাতেক সম্প্রদায়ের মানুষদের এই প্রাণহানির ঘটনার পর তাদের কবর শনাক্ত করতে কাজ করছে কর্তৃপক্ষ।

তবে এদের মধ্যে দু'জন নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন বলে নিশ্চিত হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তিনি বলেন, মৃত্যুর আসল কারণ জানতে নিহতদের মরদেহ উত্তোলন করে ময়না তদন্ত সম্পন্ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া রহস্যময় এই অসুখে অন্যরা আক্রান্ত হয়েছেন কিনা সেটিও যাচাই করা হচ্ছে।

দেশটির মন্ত্রিসভার সদস্য পি ওয়াইথা মুরথি রোববার অজ্ঞাত রোগে ১৪ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন। পাশাপাশি ওই গ্রামের আরো ৮৩ জন বাসিন্দাকে চিকিৎসা দেয়া হয়েছে। হাসপাতালে ভর্তি রয়েছে আরো ৪৬ জন।

গত সপ্তাহে দেশটির বিভিন্ন গণমাধ্যমে খবর আসে, আদিবাসী অধ্যুষিত ওই গ্রামের প্রধান দাবি করেছেন, খনির কারণে ওই এলাকার ভূগর্ভস্থ পানি দূষিত হয়েছে। যে কারণে মানুষ অসুস্থ হয়ে পড়ছেন এবং মারা যাচ্ছেন।

এক বিবৃতিতে মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল ওই এলাকার অভিযুক্ত খনি কোম্পানিকে শাস্তির মুখোমুখি হতে হবে বলে সতর্ক করে দিয়েছেন। আদিবাসীদের ব্যবহৃত পানিতে খনির দূষণের আলামত পাওয়া গেছে।

সূত্র: খালিজ টাইমস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App