অভিনেতা গিরিশ কারনাডের প্রয়াণ

আগের সংবাদ

প্রাণ ফিরে পাচ্ছে পুঁজিবাজার

পরের সংবাদ

ঈদে শত নাটকের ভিড়ে সাড়া ফেলেছে হাতেগোনা

প্রকাশিত হয়েছে: জুন ১১, ২০১৯ , ৩:৫১ অপরাহ্ণ | আপডেট: জুন ১১, ২০১৯, ৩:৫১ অপরাহ্ণ

Avatar

বরাবরের মতো এবারের ঈদেও স্যাটেলাইট চ্যানেলগুলোতে শত শত নাটক ও টেলিফিল্ম প্রচার হয়েছে। কয়েক বছরের ধারবাহিকতায় যুক্ত ছিল ইউটিউবেও নাটক-টেলিফিল্মের প্রচার। প্রথমে চ্যানেলে প্রচার হয়েছে। তারপর এসেছে ইউটিউবে। এভাবে দুই মাধ্যমেই চুটিয়ে নাটক-টেলিফিল্ম দেখেছেন দর্শকরা। ঈদের লম্বা ছুটির সঙ্গে ভারি বর্ষণ যোগ হওয়ায় অনেকেরই সঙ্গী হয়েছিল টিভির রিমোট কন্ট্রোল। এবার দর্শকরা তাদের প্রিয় তারকাদের কাজ দেখেছেন খুঁটিয়ে খুঁটিয়ে। যার মধ্য থেকে তাদের মনে ধরেছে ডজন খানেকের বেশি নাটক-টেলিফিল্ম। তবে ইতোমধ্যে সেরার তকমা জুটিয়ে নিয়েছে ‘দ্য এন্ড’ ও ‘মিস শিউলি’। দর্শকপ্রিয়তার বিচারে এবারের ঈদের সেরা নাটক ‘দ্য এন্ড’। আর রুচিশীল দর্শকদের কাছে মানের বিচারে প্রথম হয়েছে ‘মিস শিউলি’।
এখন নাটক মানেই সস্তা প্রেম কিংবা কমেডির নামে ভাঁড়ামি। সেই ধারার বাইরে গিয়ে খাঁটি ফ্যামিলি ড্রামা ‘মিস শিউলি’। কোন এক অচেনা অতিথি এসে পরিবারের যাবতীয় সমস্যার সমাধান দেয়। সাধারণ গল্পেও কত উপভোগ্য নাটক নির্মাণ করা যায় তারই উৎকৃষ্ট উদাহরণ ‘মিস শিউলি’, এমনটাই বলছেন দর্শকরা। উচ্চ মধ্যবিত্ত পরিবারের গল্প। কিন্তু প্রায় প্রতিটি ঘটনা আমাদের খুব পরিচিত। কোনো ভাঁড়ামি নেই, লুতুপুতু প্রেম নেই কিংবা অযথা ভিউ বাড়াতে আবেগ দেখানোর চেষ্টা করা হয়নি। দর্শকদের মন্তব্য- এই নাটকের সবচেয়ে বড় পাওয়া নিশো। নিজের গণ্ডি থেকে বের হয়ে গিয়ে ভালো অভিনয় করেছেন তিনি। অপি করিম বরাবরের মতোই অসাধারণ। সাফা কবির গতানুগতিক আর ‘স্বপ্নজাল’ ছবির অভিনেতা ইয়াশকেও মনে ধরেছে দর্শকদের। আশফাক নিপুণ এর আগে গত বছর ‘সোনালী ডানার চিল’ নির্মাণ করে প্রশংসিত হয়েছিলেন। এবার তিনি নির্মাণ করলেন ‘মিস শিউলি’।
ঈদ আয়োজনে প্রচারিত বিশেষ নাটক ‘দ্য এন্ড’-এ আফরান নিশোর কলার চেপে ধরা তানজিন তিশার অগ্নিমূর্তি আর নিশোর অসহায়ত্বের একটি দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ওই দৃশ্যে নিশোকে বলা তিশার সংলাপটি হচ্ছে- তুই আমার ফোন ধরস না কেন? নিশো-তিশার এই দৃশ্যটি ছাড়াও নাটকের প্রতিটি দৃশ্য দেখেই ভাবনায় পড়েছেন দর্শক। কী হতে যাচ্ছে পরবর্তী দৃশ্যে? কিংবা এই নাটকটির শেষ দৃশ্যইবা কীভাবে ইতি টানবেন পরিচালক! আনন্দমুখর শুরুর নাটকটি শেষ হয়েছে নিশো-তিশার আবেগঘন আলিঙ্গনে। ঈদের দিন সন্ধ্যায় ইউটিউবে প্রকাশ পায় ‘দ্য এন্ড’। নাটকটি প্রচারের সঙ্গে সঙ্গেই চ্যানেলে ভিড় জমান দর্শকরা। মাত্র ৪ দিনের মধ্যেই নাটকটি দেখেছেন পঁচিশ লাখেরও বেশি দর্শক। লাইক পড়েছে ১ লাখের উপরে। কমেন্টস প্রায় ৮ হাজার। এই বিচারে এবারের ঈদুল ফিতরে এখনো পর্যন্ত প্রকাশিত সবচেয়ে বেশি দর্শকপ্রিয় নাটক ‘দ্য এন্ড’। কাজল আরেফিন অমির পরিচালনায়, মাসুদ উল হাসানের কাহিনী অবলম্বনে নাটকটিতে নিশো-তিশা ছাড়াও অভিনয় করেছেন রকি খান, রত্না খান, রাজু খান প্রমুখ। নাটকটিতে ব্যবহৃত হয়েছে মাহতিম শাকিবের কণ্ঠের ‘আমি থাকবো না’ শিরোনামের একটি গান। উল্লেখিত নাটক দুটি ছাড়াও আরো কিছু নাটক-টেলিফিল্ম সাড়া ফেলেছে। তবে তাদের সংখ্যা খুব কম।

বিষয়: