শিগগিরই শুনবেন ওসি মোয়াজ্জেম ধরা পড়েছে : ওবায়দুল কাদের

আগের সংবাদ

গেইল-ডি কক ঝড় আজ!

পরের সংবাদ

ফ্রেঞ্চ ওপেনের নতুন রানী বার্টি

প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৯ , ৩:২৬ অপরাহ্ণ | আপডেট: জুন ১০, ২০১৯, ৩:২৬ অপরাহ্ণ

Avatar

ফ্রেঞ্চ ওপেনে নারী এককের ফাইনালে চেক রিপাবলিকের ভন্দ্রোশোভাকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছেন অস্ট্রেলিয়ার অ্যাশলি বার্টি। গতবারের রানী হালেপকে হটিয়ে নতুন রানীর খেতাব জিতেছেন একসময় প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলোয়াড় বার্টি। এটি তার প্রথম গ্র্যান্ডস্লাম শিরোপা। অ্যাশলি বার্টি অস্ট্রেলিয়ার নারী বিগ ব্যাশ ব্রিসবেন হিটের হয়ে ২০১৪ সালে চুক্তি করেন। তবে ২ বছর ক্রিকেট খেলে ২০১৬ সালে ফের টেনিসে মন দেন এই তরুণী। আর ২০১৯ সালেই বাজিমাত করলেন অ্যাশলি বার্টি। একেই বলে রূপ কথার মতো প্রত্যাবর্তন। ফাইনালে চেক রিপাবলিকের টেনিস তারকা ভন্দ্রোশোভা বার্টির সামনে দাঁড়াতেই পারেননি। মাত্র এক ঘণ্টা দশ মিনিটেই সরাসরি সেটে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে নিজের প্রথম গ্র্যান্ডস্লাম জয় করেছেন বার্টি। এমন অপ্রত্যাশিত গ্র্যান্ডস্লাম জেতার পর ভাষা হারিয়ে ফেলেছিলেন তিনি। বার্টি বলেন, আমি নিজেই বিশ্বাস করতে পারছি না। এক কথায় ভাষাহীন, বলতে গেলে দুটি সপ্তাহ এমনভাবে গেছে যার ব্যাখ্যা নেই।
অস্ট্রেলিয়ার হয়ে ২০১১ সালে ইউএস ওপেন জয় করেছিলেন স্যাম স্টোসুর। বার্টির সুবাদে অজিদের গ্র্যান্ডস্লামের জন্য প্রায় ৮ বছরের অপেক্ষা ঘুচল। ওদিকে প্রায় ৪৬ বছর পর বার্টির সুবাদে আবারও প্যারিসের রোলাঁ গারোঁতে উৎসব করার সুযোগ পেলেন অস্ট্রেলিয়ানরা। ১৯৭৩ সালে মার্গারেট কোর্ট নারী এককে অজিদের হয়ে ফ্রেঞ্চ ওপেন জয় করেছিলেন।
এর আগে ২০১৪ সালে পেশাদার টেনিসের চাপ আর র‌্যাকিংয়ে ক্রমাবনতিতে বিমর্ষ হয়ে ইউএস ওপেনের টেনিস থেকে নির্বাসনে যান বার্টি। আর এই ফাঁকে বহুমুখী প্রতিভার অধিকারী এই নারী ক্রিকেট খেলেছেন। শুধু তাই নয়, মেয়েদের বিগ ব্যাশে ব্রিসবেন হিটের হয়ে অংশ নিয়ে ৯টি প্রতিযোগিতামূলক ম্যাচও খেলেছেন। কিন্তু তেমন আহামরি পারফরমেন্স না দেখাতে পারলেও ক্রিকেটের প্রতি তার ভালো লাগা কমেনি।