দাম বাড়বে গ্যাসের-প্রি-পেইড হচ্ছে মিটার

আগের সংবাদ

পোড়া বেগুন ভর্তা

পরের সংবাদ

শীঘ্রই নজরুলের দেশাত্মবোধক গানের ভিডিও প্রকাশ

প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৯ , ৪:২০ অপরাহ্ণ | আপডেট: জুন ৯, ২০১৯, ৪:২১ অপরাহ্ণ

Avatar

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চারটি দেশাত্মবোধক গান ভিডিওতে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে দুই বাংলার দুই নজরুল সঙ্গীতশিক্ষা প্রতিষ্ঠান। শুদ্ধ বানী ও সুরে গানগুলো প্রকাশের সিদ্ধান্ত নেওয়া প্রতিষ্ঠান দুটি হলো বাংলাদেশ থেকে ‘সুরসপ্তক’ এবং পশ্চিমবঙ্গ থেকে ‘সাধনা’।

রবিবার (৯ মে) ‘সুরসপ্তক’র পক্ষ থেকে ফেরদৌস আরা এবং ‘সাধনা’র কর্ণধার বিশ্বজিৎ ব্যানার্জির সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। নজরুলের অধিক প্রচলিত দেশাত্মবোধক গান থেকে তারা চারটি করবেন। এরইমধ্যে ‘নম নম বাংলাদেশ মম’ গানটি নির্বাচন করা হয়েছে। এছাড়াও ‘এই আমাদের বাংলাদেশ’, ‘কি অপরুপ রুপে মা’, ‘তোর রুপে সই’, খাঁটি সোনার চেয়ে খাঁটি’, ‘নবীন আশা’ প্রভৃতি গানগুলো থেকে বাকি তিনটি গান নির্বাচন করা হবে।

এ প্রসঙ্গে ফেরদৌস আরা বলেন, গানগুলোতে আমার সঙ্গে থাকবে ‘সুরসপ্তক’ এবং বিশ্বজিৎ ব্যানার্জি ও মিতালি ব্যানার্জির সঙ্গে থাকবে ‘সাধনা’র শিক্ষার্থীদের অংশগ্রহণ। গানগুলো প্রকাশ করা হবে ভিডিওতে। অচিরেই গানগুলো শুদ্ধ সুর নিয়ে আমরা বসবো। তবে ‘নম নম বাংলাদেশ মম’ আমার গাওয়া সুরটি শুদ্ধ সুর বলে মনে করছে ‘সাধনা’ সংশ্লিষ্টরা। তাই এই গানটিতে আর কোনো পরিবর্তন আসছে না।

২৫ মে (১১ জ্যৈষ্ঠ) নজরুলের জন্মবার্ষিকীতে ফেরদৌস আরার কণ্ঠে প্রকাশ পেয়েছে নজরুলসঙ্গীত সমগ্রের ‘নবমখণ্ড’। এতে নজরুলের অতি প্রচলিত-অপ্রচলিত ১২টি গান রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি গান হলো- ‘মোরা আর জনমে’, ‘রমজানের রোজার শেষে’, ‘কারার ঐ লৌহ কপাট’, ‘একাদশীর চাঁদ রে ঐ’ ‘ছন্দে-আনন্দে’ প্রভৃতি।