শীঘ্রই নজরুলের দেশাত্মবোধক গানের ভিডিও প্রকাশ

আগের সংবাদ

আলুভর্তা

পরের সংবাদ

পোড়া বেগুন ভর্তা

প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৯ , ৪:৩১ অপরাহ্ণ | আপডেট: জুন ৯, ২০১৯, ৪:৩১ অপরাহ্ণ

Avatar

উপকরণ: গোল বেগুন বড় ১টি (লম্বা বেগুন দিয়েও করা যায়), পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন মোটা করে কুচি ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি করা ৪-৫ টি, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়ো আধা চামচ থেকে একটু কম, মরিচ গুঁড়ো ১ চা চামচ, ধনিয়া গুঁড়ো আধা চা চামচ, লবণ স্বাদমত, আস্ত জিরা ১ চিমটি, কালো জিরা ১ চিমটি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে বেগুন ধুয়ে নিয়ে, বেগুনের গায়ে একটু তেল মাখিয়ে, সরাসরি চুলাতে অথবা তাওয়াতে দিয়ে বেগুন পুড়ে নিতে হবে। এরপর ঠান্ডা করে বেগুনের পোড়া খোসা ফেলে দিয়ে হাত দিয়ে চটকে নিতে হবে। কড়াইতে তেল গরম করে আস্ত জিরা ও কালোজিরার ফোড়ন দিতে হবে।
তারপর পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ-রসুন কুচি নরম হয়ে আসলে অর্ধেক কাঁচামরিচ ফালি দিয়ে আরো কিছুক্ষণ ভাজতে হবে। যখন পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ হালকা বাদামী হতে শুরু করবে, তখন এর মধ্যে রসুন বাটা, মরিচ, হলুদ, ধনিয়া লবন ও অল্প পানি দিয়ে মশলা খুব ভালো করে কষাতে হবে। মশলা ভালো করে কষানো হলে চটকে রাখা বেগুন ও বাকি কাঁচা মরিচ ফালি দিয়ে নেড়ে চেড়ে ২-৩ মিনিট রান্না করতে হবে। বেগুন ভর্তা ভাজা ভাজা হয়ে তেল উপরে উঠলে ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে ফেলতে হবে।