শরীয়তপুরে বজ্রপাতে কলেজছাত্র নিহত

আগের সংবাদ

মহাসড়কে বাড়ছে পরিবহনের চাপ, থেমে থেমে যানজট

পরের সংবাদ

ব্যাংক বুথে জালিয়াতির ঘটনায় রিমান্ডে ৬ বিদেশি

প্রকাশিত হয়েছে: জুন ৩, ২০১৯ , ৭:০৯ অপরাহ্ণ | আপডেট: জুন ৩, ২০১৯, ৭:১৪ অপরাহ্ণ

Avatar

রাজধানীতে ডিজিটাল জালিয়াতির মাধ্যমে একটি ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে তিন লাখ টাকা হাতিয়ে নেওয়ার মামলায় গ্রেপ্তার ছয় বিদেশিকে তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে আদালত।

আজ সোমবার পুলিশ তাদের আদালতে হাজির করে আট দিনের রিমান্ডের আবেদন করলে ঢাকার মহানগর হাকিম ধীমান চন্দ্র মণ্ডল তিন দিনের হেফাজত মঞ্জুর করেন।

আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, এ মামলার আসামিরা সবাই ইউক্রেনের নাগরিক।

তারা হলেন- দেনিস ভিতোমস্কি (২০), নাজারি ভজনোক (১৯), ভালেনতিন সোকোলোভস্কি (৩৭), সের্গেই উইক্রাইনেৎস (৩৩), শেভচুক আলেগ (৪৬) ও ভালোদিমির ত্রিশেনস্কি (৩৭)

আদালতে পাঠানো পুলিশের প্রতিবেদনে বলা হয়, একটি সংঘবদ্ধ চক্র খিলগাঁও তালতলা মার্কেটের সামনে ডাচ বাংলা ব্যাংকের বুথ থেকে টাকা তোলার সময় এক বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়।

পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে পান্থপথের একটি হোটেল থেকে আরও পাঁচ বিদেশিকে গ্রেপ্তার করা হয়।

ওই ঘটনায় রোববার খিলগাঁও থানায় একটি মামলা দায়ের করেন ডাচ-বাংলা ব্যাংকের ডেলিভারি চ্যানেলের হেড অব অলটারনেট মশিউর রহমান।মামলার তদন্তভার দেওয়া হয় গোয়েন্দা পুলিশকে।

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা ওই মামলায় বলা হয়, ‘দেশি-বিদেশি জালিয়াতদের‘ ওই সংঘবদ্ধ চক্রটি খিলগাঁও তালতলা মার্কেটের সামনের ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথসহ অন্যান্য বুথের ‘সিস্টেম হ্যাক করে’ টাকা উত্তোলন করছে।

ব্যাংকের পক্ষ থেকে মামলা করার পর পুলিশ জানতে পারে গত শুক্রবার রাতে বাড্ডা এলাকার ডাচ বাংলা ব্যাংকের বুথ থেকেও দুই বিদেশি নাগরিক একটি কার্ড ব্যাহার করে বেশ কয়েকবার টাকা তোলে।

সেই টাকা কোনো গ্রাহকের অ্যাকাউন্ট থেকে নেওয়া হয়নি। ওই টাকা নেওয়ার কোনো রেকর্ডও ব্যাংকের মূল সার্ভারে লিপিবদ্ধ হয়নি। কিন্তু ব্যাংক কর্তৃপক্ষ দেখেছে, ওই বুথ থেকে তিন লাখ টাকা খোয়া গেছে।

ঠিক কী ধরনের প্রযুক্তি ব্যবহার করে এই চুরি হয়েছে, তা এখনও পুলিশ বা ব্যাংক কর্তৃপক্ষ জানতে পারেনি।