‘কোহিনূর’ পত্রিকা ও রওশন আলী চৌধুরী

আগের সংবাদ

চেতনা-অবচেতনার গল্প

পরের সংবাদ

তামিমের সঙ্গী কে?

প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৯ , ৩:১৪ অপরাহ্ণ | আপডেট: জুন ২, ২০১৯, ৩:১৪ অপরাহ্ণ

Avatar

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ ওভালে প্রোটিয়াদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ম্যাচের আগে তামিম ইকবালের চোট বাংলাদেশের জন্য এক বড় দুঃসংবাদ। তিনি চোটের কারণে খেলেননি ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ। তার সঙ্গে যোগ হলো কব্জির চোট। তামিম ইকবাল ছাড়াও অন্যদের চোট নিয়ে কিছুটা দুশ্চিন্তায় বাংলাদেশ। কাঁধের চোট রয়েছে মাহমুদুল্লাহ রিয়াদের। মোস্তাফিজুর রহমানের রয়েছে কাফ ইনজুরি। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলতে গিয়ে হ্যামস্ট্রিংয়ের চোট পেয়েছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। আরেক পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও চোটের ধকলে রয়েছেন। তবে তামিমের চোটের চেয়ে তার ওপেনিং সঙ্গী কে হবেন তা নিয়ে মধুর সমস্যায় আছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। ত্রিদেশীয় সিরিজে দারুণ খেলে সৌম্য সরকার কোচের আস্থায় আছেন। প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত খেলে সবার নজর খেড়েছেন লিটন দাসও। তাই প্রোটিয়াদের বিপক্ষে কে খেলবেন ওপেনিংয়ে তা নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে টানা তিন ম্যাচে অর্ধশতক তুলেছেন সৌম্য। অন্যদিকে ত্রিদেশীয় সিরিজের এক ম্যাচে সুযোগ পেয়ে ৭৬ ও ভারতের বিপক্ষে প্রস্তুতি মাচে ৭৩ রান করে নিজের দাবিও জোরদার করেছেন লিটন। এরপরও ওপেনিংয়ে নামার নিশ্চয়তা না থাকায় দলের প্রয়োজনে যে কোনো পজিশনেই ব্যাটিং করার জন্য প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন তিনি।
লিটন সাধারণত ওপেনিংয়ে খেলে অভ্যস্ত হলেও তামিম ও সৌম্য ওপেনিং করলে ফর্মে থাকা লিটনকে লোয়ার অর্ডারেও নামতে হতে পারে।
এ ব্যাপারে তরুণ এই ব্যাটসম্যান বলেন, স্কোয়াডে থাকা ১৫ জনই একাদশে থাকতে চান, আমিও চাই। কিন্তু খেলতে পারবে তো মাত্র ১১ জন। আমি সুযোগের জন্য অপেক্ষায় আছি। যে কোনো পজিশনে ব্যাটিং করার জন্যও প্রস্তুত।
দলের কম্বিনেশনের প্রয়োজনে লিটন ওপেনিংয়ে ?সুযোগ না পেলে তার স্থান হতে পারে পাঁচ অথবা ছয় নম্বরে। সে ক্ষেত্রে একাদশ থেকে ছিটকে যেতে পারেন মোহাম্মাদ মিঠুন অথবা সাব্বির রহমান। আর বর্তমান ফর্ম বিবেচনায় এ দুজনের চেয়েও ভালো করছেন লিটন।
এছাড়া ব্যাটিং বিপর্যয় ঠেকানো অথবা বড় রান সংগ্রহ বা বড় লক্ষ্য তাড়া করতে গিয়ে বিস্ফোরক ইনিংস খেলা ও টিকে থাকার সংগ্রাম উভয়ই ভালোভাবে করার যোগ্যতা রয়েছে লিটনের।

বিষয়:
  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা