×

আন্তর্জাতিক

মসজিদে হতাহতদের পাশে সেই ‘ডিম বালক’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০১৯, ০৮:৪৩ পিএম

মসজিদে হতাহতদের পাশে সেই ‘ডিম বালক’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত ১৫ মার্চ অস্ট্রেলিয়ান উগ্র শ্বেতাঙ্গবাদী ব্রেন্টন ট্যারান্ট দুটি মসজিদে হামলা চালিয়ে ৫১ জনকে হত্যা করেন। হামলার শিকার ব্যক্তি ও তাদের পরিবারকে ৭০ হাজার মার্কিন ডলার অনুদান দিলো ‘ডিম বালক’ হিসেবে পরিচিতি পাওয়া ১৭ বছর বয়সী অস্ট্রেলিয়ার উইল কনোলি।

ক্রাইস্টচার্চের ওই ভয়াবহ হামলার পর অস্ট্রেলিয়ার সিনেটর ফ্রেজার অ্যানিং বলেন, মুসলিম অভিবাসীর সংখ্যা বেড়ে যাওয়ায় এই হামলা হয়েছে। তার এমন ‘উত্তেজনাকর ও বিভেদ সৃষ্টিকারী’ বক্তব্যের জন্য উইল কনোলি অস্ট্রেলিয়ার ওই সাংসদকে প্রকাশ্যে ডিম ছুড়ে ‘ডিম বালক’ হিসেবে পরিচিত পান।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, কনোলি গতকাল মঙ্গলবার জানিয়েছে যে, তাকে আদালতে হাজির হতে হচ্ছে না বলে কোর্ট ফি হিসেবে যে অর্থ মানুষজন তাকে দিয়েছিলো সেই ৯৯ হাজার ৯২২ অস্ট্রেলিয়ান ডলার তিনি মসজিদে হামলার শিকার ব্যক্তি ও নিহতদের পরিবারকে দিয়ে দিতে চান।

হামলার পর সংবাদ সম্মেলনে সিনেটর ফ্রেজার অ্যানিং যখন তার বক্তব্যের ব্যাখ্যা দিচ্ছিলেন তখন কনোলি তার মাথায় ডিম ফাটিয়ে তার বক্তব্যের প্রতিবাদ করে। একজন কিশোরের এমন অভিনব প্রতিবাদে অনেকেই মুগ্ধ হন। গোটা বিশ্বে সামাজিক মাধ্যমে প্রশংসার জোয়ারে ভাসেন তিনি।

কিন্তু বিপত্তি বাধে অন্য জায়গায়। পুলিশ যখন জানায় যে, দেশের একজন সিনেটরের সঙ্গে এমন অশোভন আচরণের জন্যে কনোলিকে বিচারের মুখোমুখি হতে হবে তখন তার প্রতি আর্থিক সহযোগিতার হাত বাড়িয়ে দেন গোটা বিশ্বের অনেক মানুষ। তবে অবশেষে জানা গেল বিচারের মুখোমুখি হতে হবে না কিশোরকে।

তার যে বিচার হচ্ছে না এই খবর নিজের ইনস্টাগ্রাম পেজেই জানান ওই কিশোর। উত্তোলিত অর্থ হামলার শিকার ব্যক্তিদেরকে দেয়ার ঘোষণা দিয়ে কলোনি লিখেছেন, ‘এই অর্থ আমার নয়। আমি উত্তোলিত এই অর্থ মসজিদে হামলায় হতাহতদেরকে দিয়ে দিতে চাই। আমি আন্তরিকভাবে আশা করছি, এই অর্থ তাদের কিছুটা হলেও স্বস্তি দেবে। ভালোবাসা ছড়াতে থাকুন।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App