×

আন্তর্জাতিক

নেহরুর মৃত্যুবার্ষিকীতে নরেন্দ্র মোদীর শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০১৯, ১০:২৫ পিএম

নেহরুর মৃত্যুবার্ষিকীতে নরেন্দ্র মোদীর শ্রদ্ধা

জওহরলাল নেহরু ও নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ৫৫তম মৃত্যুবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সোমবার (২৭ মে) এক টুইটার বার্তায় তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন মোদী।

বার্তায় মোদী বলেছেন, পণ্ডিত জওহরলাল নেহরুর মৃত্যুবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা। জাতির প্রতি তার অশেষ অবদানের জন্য শ্রদ্ধার সঙ্গে তাকে স্মরণ করছি।

নেহরুর প্রতি শ্রদ্ধা জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল প্রধান মমতা বন্দ্যোপাধ্যায় এক টুইটার বার্তায় বলেন, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মৃত্যুবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা।

এছাড়া টুইটার বার্তায় নেহরুর প্রতি আরও শ্রদ্ধা জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডুসহ অনেকেই।

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী ও কংগ্রেসের রাজনীতিবিদ জওহরলাল নেহরু দেশটির সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর থেকে তার মৃত্যুর আগ পর্যন্ত (১৯৬৪ সাল) টানা ১৭ বছর তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ব্রিটিশদের শাসন থেকে ভারতকে মুক্ত করতে ব্যাপক ভূমিকা রেখেছিলেন নেহরু। সেসময় বহুবার জেলেও যেতে হয়েছিল তাকে।

১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধের সময়ই অসুস্থ হয়ে পড়েন জওহরলাল নেহরু। পরবর্তীতে হৃদরোগে আক্রান্ত হয়ে ১৯৬৪ সালের ২৭ মে তিনি মৃত্যুবরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App