নজরুলের গল্পে মহাকালের ‘নীলাখ্যান’

আগের সংবাদ

রাজধানীতে প্রতারক চক্রের মূলহোতাসহ আটক ৫

পরের সংবাদ

ভারতীয় নির্বাচনে বিজয়ী তারকারা

প্রকাশিত হয়েছে: মে ২৬, ২০১৯ , ১:৩৮ অপরাহ্ণ | আপডেট: মে ২৬, ২০১৯, ১:৩৮ অপরাহ্ণ

Avatar

ভারতের লোকসভা নির্বাচনে লড়েছিলেন বলিউড তারকারাও। এর মধ্যে মোদি ভক্ত তারকারাই বেশি জয় পেয়েছেন। যারা বিজেপির হয়ে এ বছর নির্বাচনে দাঁড়িয়েছিলেন, তাদের বেশির ভাগেরই জয় সুনিশ্চিত। তবে কংগ্রেসের পক্ষ থেকে যারা দাঁড়িয়েছিলেন, তাদের মধ্যে বেশির ভাগ তারকা প্রার্থীই হারের মুখে।
কংগ্রেসের এই তারকা প্রার্থীর মধ্যে রয়েছেন সঞ্জয় দত্তের বোন প্রিয়া দত্ত। এ বছর মুম্বাই উত্তর মধ্য কেন্দ্র থেকে লড়েছিলেন তিনি। ভোট গণনার পর দেখা যাচ্ছে বিজেপি প্রার্থী পুনম মহাজনের বিরুদ্ধে হেরে যান তিনি। একই অবস্থা ঊর্মিলা মাতণ্ডকরেরও। তিনিও কংগ্রেসের হয়ে লড়েছিলেন মুম্বাই উত্তর কেন্দ্র থেকে। কিন্তু বিজেপি প্রার্থীর গোপাল শেট্টির থেকে অনেকটাই পিছিয়ে পড়েন তিনি। প্রায় ৪ লক্ষেরও বেশি ভোটে তিনি পরাজিত হন। কংগ্রেসের হয়ে দক্ষিণ দিল্লি কেন্দ্র থেকে লড়ছিলেন বিজেন্দর সিং। গেরুয়া ঝড়ে ধাক্কা খেয়েছেন তিনিও। ফতেপুর সিক্রিতেও কংগ্রেস প্রার্থী অভিনেতা রাজ বাব্বরও হেরে গিয়েছেন। এ বছর ভোটের আগে দলবদলে বিজেপি থেকে কংগ্রেসে গিয়েছিলেন অভিনেতা শত্রু ঘ্ন সিনহা। সিদ্ধান্ত যে তার ঠিক ছিল না, তা অভিনেতার কেন্দ্র পাটনা সাহিবের ফলাফলই বলছে।
কিন্তু বিজেপির হয়ে যারা লড়াই করেছিলেন, তারা কিন্তু লোকসভায় আসন পাকা করতে চলেছেন। এর মধ্যে প্রথমেই রয়েছেন হেমা মালিনী। এ বছর মথুরা কেন্দ্র থেকে লড়েছিলেন তিনি। দেওল পরিবারের আরো একজন এ বছর বিজেপির হয়েই লড়াই করেন। তিনি সানি দেওল। গুরদাসপুর থেকে জিতে গিয়েছেন তিনি। চণ্ডীগড় থেকে এ বছর কিরণ খের বিজেপির হয়ে লড়েছিলেন। তারও জয়ের দিকেই পাল্লা ভারী। এ ছাড়া গোরক্ষপুর থেকেও এ বছর নতুন তারকাপ্রার্থীকে ভোটে লড়তে পাঠিয়েছিল বিজেপি। তিনি ভোজপুরি সুপারস্টার রবি কিষেণ। তিনি ইতোমধ্যেই জয়ী। বিশেষজ্ঞদের মতে, দিল্লি পূর্ব থেকে গৌতম গম্ভীরও জিতে গিয়েছেন। একমাত্র বিজেপির রামপুরের প্রার্থী জয়াপ্রদাই তেমন যুত করতে পারলেন না। সেলিব্রিটিদের মধ্যে একমাত্র প্রকাশ রাজই নির্দলীয় প্রার্থী হিসেবে লড়েছিলেন। বেঙ্গালুরু সেন্ট্রাল কেন্দ্রে দাঁড়িয়েছিলেন তিনি। কিন্তু গণনার মাঝপথেই তিনি নিজের হার নিয়ে কার্যত নিশ্চিত হয়ে গণনাকেন্দ্র ছেড়ে যান তিনি।
পশ্চিমবঙ্গে জয়ী যারা
এবারের ভারতের লোকসভা নির্বাচনে তারকা প্রার্থীদের দিকে নজর ছিল প্রত্যেকেরই। তৃণমূল কংগ্রেস এবং বিজেপি দুই দলেই ছিল টলিউডের তারকা প্রার্থী। নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন টলিউড স্টার মিমি চক্রবর্তী, নুসরাত জাহান, দেব এবং মুনমুন সেন। তারকার প্রার্থীদের মধ্যে একমাত্র মুনমুন সেনই জয়ী হতে পারেননি। যাদবপুর থেকে মিমি চক্রবর্তী ২ লাখ ৯৫ হাজারেরও বেশি ভোটে হারিয়ে দিয়েছেন নিকটতম প্রতিদ্ব›দ্বী বিজেপি প্রার্থী অনুপম হাজরাকে। ঘাটাল থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন নায়ক দেব। তিনি দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন এবার। দেব জয়ী হলেন এক লাখ ৭ হাজারেরও বেশি ভোটে। দেবের প্রতিদ্বন্দ্বিতা ছিল বিজেপি প্রার্থী ভারতী ঘোষ। বসিরহাট আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন টলিউডের গ্ল্যামারাস নায়িকা নুসরাত জাহান। বিপুল ব্যবধানে নিকটতম প্রতিদ্ব›দ্বী বিজেপি প্রার্থী সায়ন্তন বসুকে পরাজিত করেন তিনি। নুসরাত জিতলেন ৩ লাখ ৫০ হাজারেরও বেশি ভোটে। আসানসোল থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন মুনমুন সেন। মুনমুনের বিপরীতে দাঁড়িয়েছিলেন জনপ্রিয় গায়ক বাবুল সুপ্রিয়। বাবুল এর আগেও সাংসদ ছিলেন। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনও করেছিলেন তিনি। এবার তিনি মুনমুনকে হারান ১ লাখ ৯৭ হাজার ভোটে। পশ্চিমবঙ্গের আরেক তারকা বিজেপি প্রার্থী লকেট চ্যাটার্জি হুগলি থেকে জিতেছেন ৭১,৭৪২ ভোটে। বীরভূম এলাকা থেকে তৃণমূল প্রার্থী ও এক সময়ের টলিউড কুইন শতাব্দী রায় জিতেছেন ৩০,৯২৭ ভোটে।