দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

আগের সংবাদ

নজরুলের গল্পে মহাকালের ‘নীলাখ্যান’

পরের সংবাদ

নির্বাচনী আমেজে অভিনয় শিল্পীরা

প্রকাশিত হয়েছে: মে ২৬, ২০১৯ , ১:০৬ অপরাহ্ণ | আপডেট: মে ২৬, ২০১৯, ১:০৬ অপরাহ্ণ

Avatar

ছোটপর্দার অভিনয় শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের নির্বাচনকে ঘিরে কিছুটা প্রাণচাঞ্চল্য তৈরি হয়েছে শিল্পীদের মাঝে। মাঝে কিছু জটিলতা তৈরি হলেও সেসব কাটিয়ে এখন নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে সংগঠনটির সদস্যরা। আগামী ২১ জুন অনুষ্ঠিত হবে অভিনয় শিল্পী সংঘের দ্বিবার্ষিক নির্বাচন। আগামী ২৯ মে জানা যাবে চ‚ড়ান্ত প্রার্থী তালিকা। এরপরই শিল্পীদের ভোটে আসবে নতুন নেতৃত্ব।
২০১৭ সালের ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় দেশের টেলিভিশন অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘের নির্বাচন। এতে শহীদুল আলম সাচ্চু সভাপতি ও আহসান হাবিব নাসিম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দুই বছর মেয়াদি ২১ সদস্যের এই কমিটির মেয়াদ শেষ হয় গত ফেব্রুয়ারি মাসে। এরপর মার্চ মাসে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে শোনা গেলেও পরবর্তী সময় ১৯ এপ্রিল নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। কিন্তু অভ্যন্তরীণ জটিলতার কারণে পেছানো হয় নির্বাচনের তারিখ। এবার নির্বাচনের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ জুন। সেই সঙ্গে নির্বাচন কমিশনার হিসেবেও নতুন নাম যুক্ত হয়েছে। অভিনয় শিল্পী আহসান হাবীব নাসিম বলেন, পুনরায় তফসিল অনুযায়ী আগামী ২১ জুন অভিনয় শিল্পী সংঘের ২০১৯-২০২১ মেয়াদকালীন কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। সংগঠনের গঠনতন্ত্রের ১৫/৬ ধারা মোতাবেক তফসিল ঘোষণা করা হয়েছে। ওই দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন পেছানোর কারণ প্রসঙ্গে নাসিম বলেন, সমাজসেবা অধিদপ্তরের নিবন্ধন অনুযায়ী সংগঠনের বর্তমান কমিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালে। কিন্তু বিগত নির্বাচনের হিসাব অনুযায়ী বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ফেব্রুয়ারি মাসে। আমরা সমাজসেবা অধিদপ্তরের সঙ্গে বিষয়টির মীমাংসা করে নির্বাচনের তারিখ চূড়ান্ত করেছি।’
নির্বাচন পরিচালনার জন্য প্রধান নির্বাচন কমিশনার হিসেবে থাকছেন অভিনেতা খাইরুল আলম সবুজ এবং নির্বাচন কমিশনার হিসেবের থাকছেন মাসুম আজিজ ও নাট্যকার বৃন্দাবন দাশ। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, গত ৩০ এপ্রিল নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়। আগামী ১৫-১৮ মে দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করার সময় নির্ধারণ করা হয়। ২১ মে সন্ধ্যা ৭টায় চ‚ড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। মনোনয়নপত্র জমা দানের শেষ সময় ২২ মে রাত ৮টা। ২৭ মে প্রাথমিক প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২৯ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। চ‚ড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২৯ মে। ১৫ জুন প্রার্থী পরিচিতি অনুষ্ঠান হবে। এরপর ২১ জুন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিল্পকলা একাডেমিতে নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
এবারের নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আশরাফ কবির। তিনি বলেন, শিল্পীদের অধিকার নিয়ে আমি সব সময় সক্রিয়ভাবে কাজ করছি। অভিনয় শিল্পী সংঘ শিল্পীদের প্লাটফর্ম। শিল্পীদের জন্য কাজ করার বাসনা নিয়েই মনোনয়নপত্র সংগ্রহ করেছি। আমার বিশ্বাস, প্রাণবন্ত নির্বাচনের মধ্য দিয়ে শিল্পীরা যোগ্য প্রার্থীকেই বেছে নেবেন। আমরা একটি সুন্দর নির্বাচনের অপেক্ষায় আছি।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা