অবশেষে বাড়ল ডিএসইর বাজার মূলধন

আগের সংবাদ

কার্ডিফে অঝোরে বৃষ্টি, বিলম্ব হচ্ছে টস

পরের সংবাদ

আজ পর্দা উঠছে ফ্রেঞ্চ ওপেনের

প্রকাশিত হয়েছে: মে ২৬, ২০১৯ , ৩:৪৭ অপরাহ্ণ | আপডেট: মে ২৬, ২০১৯, ৩:৪৭ অপরাহ্ণ

Avatar

আজ ফ্রান্সের প্যারিসে পর্দা উঠছে ফ্রেঞ্চ ওপেনের। এটি এ প্রতিযোগিতার ১২৩তম আসর। এটি এ বছরের দ্বিতীয় গ্র্যান্ডস্লাম টেনিস টুর্নামেন্ট। আসরটির পর্দা নামবে আগামী মাসের ৯ তারিখে। এবারের প্রতিযোগিতায় মোট ৫টি বিভাগে লড়বে প্রতিযোগীরা। বিভাগগুলো হলো সিঙ্গেল, ডাবল, মিক্সড ডাবল, জুনিয়র ও হুইল চেয়ার। সব বিভাগেই ছেলে ও মেয়ে উভয়ে অংশ নেবেন। আসরের সবগুলো ম্যাচই হবে প্যারিসের স্টেড রোল্যান্ড গ্যারোস স্টেডিয়ামে। রাফায়েল নাদাল ও নোভাক জকোভিচকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে চার আসর পর এবার আবার ফ্রেঞ্চ ওপেনে ফিরেছেন রজার ফেদেরার। তাই এবার ফ্রেঞ্চ ওপেনে ছেলেদের এককে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাসই পাওয়া যাচ্ছে।
পৃথিবীতে চারটি গ্র্যান্ডস্লামের আসর বসে। আসরগুলো হলো ফ্রেঞ্চ ওপেন, অস্ট্রেলিয়ান ওপেন, ইউএস ওপেন ও উইম্বলডন ওপেন। ফ্রেঞ্চ ওপেন এই চারটি গ্র্যান্ডস্লামের মধ্যে অত্যন্ত মর্যাদাপূর্ণ। প্রতি বছরের মে-জুনে এ আসর শুরু হয়। ১৮৯১ সালে ফ্রেঞ্চ ওপেনের যাত্রা শুরু হয়। ফ্রেঞ্চ ওপেনে এখন পর্যন্ত সর্বোচ্চ ১১ বার ছেলেদের এককে চ্যাম্পিয়ন হয়েছেন রাফায়েল নাদাল এবং ছেলেদের দ্বৈতে সর্বোচ্চ ছয়বার চ্যাম্পিয়ন হয়েছেন রয় এমারসন। আর মেয়েদের এককে সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়ন হয়েছেন ক্রিস ইভার্ট ও মেয়েদের দ্বৈতে সর্বোচ্চ সাতবার চ্যাম্পিয়ন হয়েছেন মার্টিনা নাভরাতিলোভা।
শেষ আসরে ছেলেদের এককে চ্যাম্পিয়ন হয়েছিলেন রাফায়েল নাদাল ও মেয়েদের এককে চ্যাম্পিয়ন হয়েছিলেন সিমোনা হালেপ। দুজনই এবারের আসরে আবার অংশ নিচ্ছেন এবং দুজনেই তাদের শিরোপা ধরে রাখার জন্য দৃঢ় প্রত্যয়ী।
গত আসরে ছেলেদের দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছিলেন হিউজ হার্বাট ও নিকোলাস মাহুট। মেয়েদের দ্বৈতে চ্যাম্পিয়ন হয়েছিলেন বিথানি মাটেক ও লুসি সাফারোভা। তবে এ বছর এ দুজন একসঙ্গে আর লড়বেন না।
এ বছর ফ্রেঞ্চ ওপেনে বৃদ্ধি করা হয়েছে আর্থিক পুরস্কারের পরিমাণ। সবমিলিয়ে প্রায় ৪৮ মিলিয়ন ইউএস ডলারের প্রাইজমানি থাকছে পুরো টুর্নামেন্টজুড়ে। গত বছর থেকে ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবারের প্রাইজমানি। মেয়ে এবং ছেলেদের এককে বিজয়ী পাবে ২.৩ মিলিয়ন ইউএস ডলার করে। যা গত আসরের থেকে বেশি।
এবারের ফ্রেঞ্চ ওপেনে অংশগ্রহণ করতে পারবেন না সাবেক এক নম্বর রুশ টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা। কাঁধের চোটের কারণে তিনি এবারের আসর থেকে ছিটকে পড়েন। অন্যদিকে ২৩ বারের গ্র্যান্ডস্লাম বিজয়ী সেরেনা উইলিয়ামস ইতালিয়ান ওপেন থেকে ছিটকে গেলেও চতুর্থবারের মতো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয়ের আশা নিয়ে এবারে আসরে অংশ নিচ্ছেন। সেরেনা তার বড় বোন ভেনাসের সঙ্গে জুটি গড়ে মেয়েদের দ্বৈত প্রতিযোগিতায়ও অংশ নেবেন।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা