×

জাতীয়

প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ ময়দান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০১৯, ০৭:১৩ পিএম

প্রস্তুত হচ্ছে জাতীয় ঈদগাহ ময়দান

ছবি: সংগৃহীত

ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হচ্ছে সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দান। প্রায় ১ লাখ মুসল্লি জাতীয় এ ঈদগাহে নামাজ আদায় করবেন। সে লক্ষ্যে এখন চলছে পূর্ণ প্রস্তুতি।

দেখা গেছে, জাতীয় ঈদগাহ মাঠের ঘাস কাটা, বালু দিয়ে উঁচু-নিচু স্থান ভরাট, বাঁশের খুঁটি পুতা এবং ত্রিপল টানিয়ে প্যান্ডেল তৈরি করা হচ্ছে।

ডিএসসিসি’র অঞ্চল-১ এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শফিউল্লাহ জানান, নামাজের জন্য ঈদগাহ প্রস্তুত করা এবং নামাজ শেষ হওয়া পর্যন্ত পুরো প্রক্রিয়ার কাজগুলো অনেকগুলো সংস্থা মিলে করে থাকে। আর প্রত্যেকেরই কাজ নির্দিষ্ট করে ভাগ করা আছে। আমরা সিটি করপোরেশন শুধু প্যান্ডেল তৈরি, সামিয়ানা ও রেইন প্রুফ কাভার অর্থ্যাৎ ত্রিপল, মোবাইল টয়লেট স্থাপন এবং ঈদগাহের ভেতরে ও বাইরের এলাকার সার্বিক সৌন্দর্য্য ও পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ করি।

এছাড়া নিরাপত্তার কাজ করবে পুলিশ, র‌্যাব ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা, মাইকিংয়ের কাজ করবে তথ্য মন্ত্রণালয়; এভাবে প্রস্তুত করা হয় ঈদগাহ ময়দান।

প্রতিবারের মতো এই ঈদগাহে সকাল সাড়ে ৮টায় জামাত অনুষ্ঠিত হয়। যদি আবহাওয়া অনুকূলে না থাকে তাহলে জামাতের বিষয়টি আবার ধর্ম মন্ত্রণালয়ের এখতিয়ারে চলে যায়। তখন সাধারণত সকাল ৯টায় বায়তুল মোকাররমে এ জামাত অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App