বিমা খাতের নয় প্রস্তাব

আগের সংবাদ

দুই মেয়েকে নিয়ে গাইলেন মমতাজ

পরের সংবাদ

বাংলাদেশে বিমা শিল্পের ভবিষ্যৎ উজ্জ্বল : শেখ কবির হোসেন

প্রকাশিত হয়েছে: মে ২৪, ২০১৯ , ৩:১৪ অপরাহ্ণ | আপডেট: মে ২৪, ২০১৯, ৩:১৪ অপরাহ্ণ

Avatar

লাইফ এবং নন-লাইফ ইন্স্যুরেন্স দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এক গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করে আসছে। বিশেষ করে বেকারত্ব নিরসন, বিনিয়োগ, শেয়ারবাজার, সম্পদ পূঞ্জীভ‚তকরণ, সরকারি কোষাগারে কর প্রদান এবং অর্থ একত্রীকরণে বিশেষ ভ‚মিকা পালন করছে। এই শিল্পের ভবিষ্যৎ অনেক উজ্জ্বল। কিন্তু কিছু সমস্যার কারণে এ খাতের উন্নয়ন ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন। ভোরের কাগজের সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।
শেখ কবির হোসেন বলেন, বাংলাদেশে ইন্স্যুরেন্স কোম্পানি এখনো ব্যাংকের মতো ব্যাপকভাবে প্রসার পায়নি। ফলে, ব্যাংক এবং ইন্স্যুরেন্স কোম্পানির করপোরেট কর এক হতে পারে না। তাই, আগামী বাজেটে বিমা খাতের করপোরেট কর আড়াই শতাংশ কমিয়ে ৩৫ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়ে তিনি বলেন, দেশের ব্যাংক খাত যেভাবে এগিয়ে যাচ্ছে, ঠিক সেই ধারায় বিমা খাত এগোচ্ছে না। এক প্রশ্নের জবাবে শেখ কবির হোসেন বলেন, কিছু কিছু কোম্পানি বিমা দাবি পরিশোধ যথাসময়ে করে না। তবে, এ সংখ্যা অনেক কম। তিনি বলেন, প্রতি বছর বিমা কোম্পানিগুলো ৮ থেকে ৯ হাজার কোটি টাকা বিমা দাবি পরিশোধ করছে।
সভাপতি বলেন, সবার জন্য ব্যাংক অ্যাকাউন্ট খোলা বাধ্যতামূলক হওয়ায় ব্যাংক খাতের প্রসার হয়েছে। ঠিক তেমনিভাবে সবার জন্য বিমা বাধ্যতামূলক করা হলে বিমা সেক্টরও এগিয়ে যাবে। তিনি বলেন, বিমা কোম্পানিগুলোর প্রিমিয়ামের ওপর ১৫ শতাংশ ভ্যাট দেয়া হয়ে থাকে। ফলে, পুনঃবিমা কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপের কোনো সুযোগ নেই। এই ধরনের ভ্যাট ধার্য করা হলে এটাকে দ্বৈত কর বলে বিবেচিত হবে।
শেখ কবির হোসেন বলেন, জীবন বিমা কোম্পানির পলিসিহোল্ডারদের মুনাফার ওপর ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহার করতে হবে। এই ট্যাক্সের কারণে জীবন বিমা কোম্পানির ব্যবসা কমতে শুরু করেছে। তিনি বলেন, জীবন বিমা ইন্স্যুরেন্স কোম্পানির স্বাস্থ্য বিমার ওপর ১৫ শতাংশ ভ্যাট মওকুফ থাকলেও সাধারণ বিমা কোম্পানিগুলোকে স্বাস্থ্য বিমার ওপর ১৫ শতাংশ ভ্যাট দিতে হচ্ছে। এটা তুলে দিতে হবে। এ ছাড়াও, বিমা এজেন্টদের কমিশনের ওপর ৫ শতাংশ উৎসে কর কর্তন করার দাবি জানানো হয়।
তিনি বলেন, আইডিআরের নতুন চেয়ারম্যান আসার পর বিমা খাতে আগের চেয়ে অনেক শৃঙ্খলা ফিরে আসছে। শতভাগ বিমা দাবি পরিশোধ করার জন্য আমরা কাজ করছি।