×

জাতীয়

সময়ের আগে বাজারে আসায় ৪০০ মণ আম ধ্বংস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০১৯, ১০:৫১ পিএম

সময়ের আগে বাজারে আসায় ৪০০ মণ আম ধ্বংস

সময়ের আগে বাজারে আসা ৪০০ মণ আম ধ্বংস করল র‌্যাব

নির্ধারিত সময়ের আগে আসা অপরিপক্ক ৪০০ মণ আম ধ্বংস করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়েনের (র‌্যাব)। আজ বুধবার রাজধানী যাত্রাবাড়ীর আড়তে অভিযান চালিয়ে ওই আমগুলোকে ধ্বংস করা হয়। এ সময় আড়তের নয় প্রতিষ্ঠানকে ২৪ লাখ টাকা জরিমানা করেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

জরিমানা করা প্রতিষ্ঠান গুলো হলো- মা এন্টার প্রাইজ, সাদ্দাম এন্টার প্রাইজ, নাঙ্গলকোট এন্টারপ্রাইজ, নান্নু এন্টারপ্রাইজ, সজীব এন্টারপ্রাইজ, বন্ধু বাণিজ্যালয়, মাদারীপুর বাণিজ্যালয়, চন্দ্রপুরী সবজি ভাণ্ডার ও সাবিহা বাণিজ্যালয়। পরে আড়তে আসা ৪০০ মণ আম গাড়ি চালিয়ে ধ্বংস করা হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, এই আমগুলো মে মাসের শেষ দিকে বাজারে আসার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের আগে আমগুলো বাজারে এসেছে। এগুলো পাকিয়ে আনা হয়েছে। যে প্রক্রিয়ার মাধ্যমে আমগুলো পাকিয়ে বাজারে আনা হয়েছে তা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।

তিনি বলেন, ‘বাগান থেকে আম পাড়ার সময় এখনও হয়নি। ওই সব অপিরপক্ক আম বাজারে পাওয়া গেছে। সেসব আমই ধ্বংস করা হয়েছে।’

আমের এই মৌসুমে বেশিরভাগ আম আসে রাজশাহী অঞ্চল থেকে। তবে এবার রাজশাহীর প্রশাসন বাগান থেকে বিভিন্ন ধরনের আম পাড়ার সময় নির্ধারণ করে দিয়েছেন। প্রশাসন সে অনুযায়ী, ২২ মে পর্যন্ত শুধু গুটি ও গোপালভোগ আমই পাড়া যাবে। এরপর ২৫ মে লক্ষণভোগ ও লখনা, ২৮ মে হিমসাগর ও খিরসাপাত আম পাড়া হবে। ৬ জুনের পর বাজারে আসবে ল্যাংড়া ও বোম্বাই। ফজলি, সুরমা ফজলি ও আম্রপালি আসবে ১৬ জুন নাগাদ।

এই সময়ের আগে কোনো ধরনের আম গাছে পেকে গেলে তা রাজশাহী জেলা প্রশাসনকে জানিয়ে তা পাড়ার পরামর্শ দেওয়া হয়েছে আমচাষিদের।

রাজশাহীর বাগানে যে সব আম পাড়ার সময় এখনও হয়নি, তাই যাত্রাবাড়ীর ৯টি আড়তে পাওয়ায় আমগুলোকে ধ্বংস করা হয় বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App