বন্ধ হচ্ছে ইনস্টাগ্রামের নিজস্ব ম্যাসেজিং অ্যাপ

আগের সংবাদ

ঈদে বাড়ি ফিরুন ইজিয়ারে

পরের সংবাদ

নিলামে অ্যাপল-১ কম্পিউটার

প্রকাশিত হয়েছে: মে ১৯, ২০১৯ , ২:১১ অপরাহ্ণ | আপডেট: মে ১৯, ২০১৯, ২:১১ অপরাহ্ণ

Avatar

প্রথম অ্যাপল কম্পিউটার নিলামে বিক্রি করতে যাচ্ছে ক্রিস্টিস নামের একটি গ্লোবাল অকশন হাউজ। অ্যাপল ১ কম্পিউটারটির মাধ্যমে ব্যক্তিগত কম্পিউটার ব্যবহারের যুগ শুরু হয়। ১৯৭৬ সালে এটি তৈরি করা হয়। সে সময় উৎপাদিত ২০০টি অ্যাপল-১ কম্পিউটারের মধ্যে বর্তমানে অক্ষত আছে অর্ধেকেরও কম।
এর মধ্যে একটি কম্পিউটার বৃহস্পতিবার নিলামে উঠতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, অনলাইন নিলামে তোলা হলে কম্পিউটারটি সর্বনিম্ন ৪ লাখ থেকে সর্বোচ্চ সাড়ে ৬ লাখ ডলারে বিক্রি হবে। কম্পিউটারটি তৈরি করেছিলেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক। এটি তৈরি করা হয়েছিল স্টিভ জবসের গ্যারেজে। সব যন্ত্রাংশ একত্র করে মাদারবোর্ড বিক্রি শুরু করেছিলেন তারা। অ্যাপল-১ আসার আগেও বাজারে কম্পিউটার বিক্রি হতো। তবে সেগুলোতে কেসিং, পাওয়ার সাপ্লাই, কিবোর্ড বা মনিটর থাকতো না। অ্যাপল-১ কম্পিউটারের দাম প্রথমে নির্ধারণ করা হয়েছিল ৬৬৬ ডলার। ১৯৭৭ সালে অবশ্য দাম কমিয়ে আনেন তারা।
সে বছরই অ্যাপল-২ কম্পিউটার বাজারে আসলে অক্টোবরে অ্যাপল-১ উৎপাদন আনুষ্ঠানিকভাবে বন্ধ ঘোষণা করা হয়। স্টিভ ও ওজনিয়াক বিক্রি হওয়া কম্পিউটারগুলো ফেরত পেতে অ্যাপল-১ মালিকদের ডিসকাউন্ট ও অদল বদলের অফার দেন।