×

খেলা

বিশ্বকাপের আগে এমন সাফল্য বড় অনুপ্রেরণা: মাশরাফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মে ২০১৯, ০৮:০৮ পিএম

বিশ্বকাপের আগে এমন সাফল্য বড় অনুপ্রেরণা: মাশরাফি

ছবি: সংগৃহীত

সামনে বিশ্বকাপ। তার ঠিক আগমুহূর্তে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ। টেস্ট মর্যাদা পাওয়ার পর দেশের ক্রিকেটে যেটি আবার প্রথম কোনো আন্তর্জাতিক ট্রফি জয়। বিশ্বকাপের আগে এমন এক সাফল্য দলের জন্য বড় অনুপ্রেরণা হয়েই থাকবে বলে মনে করছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

বাংলাদেশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে সত্য। কিন্তু ফাইনাল জয়ের পথটা কিন্তু মসৃণ ছিল না টাইগারদের। টানা দুই ম্যাচ ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে ফাইনালে উঠলেও শিরোপা নির্ধারণী লড়াইটায় বেশ চাপে পড়ে গিয়েছিল মাশরাফির দল।

২৪ ওভারে ২১০ রান, বৃষ্টির কারণে প্রায় অসম্ভব এক লক্ষ্যই দাঁড় করিয়ে দেয়া হয়েছিল বাংলাদেশের সামনে। কিন্তু এত বড় লক্ষ্য দেখেও ভড়কে যায়নি টাইগাররা, চাপের মুখে ভেঙেও পড়েনি।

প্রথম সৌম্য সরকার, মাঝে মুশফিকুর রহীম আর শেষে মোসাদ্দেক হোসেন-তিনজনের দুর্দান্ত ব্যাটিংয়ে পাহাড়সমান লক্ষ্য পাড়ি দিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

অথচ ১৪৩ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ার মতো অবস্থা হয়েছিল টাইগারদের। তখনও ২৬ বলে ৬৭ রান দরকার ছিল। এমন জায়গায় দাঁড়িয়ে মোসাদ্দেক খেলে দেন ২৪ বলে অপরাজিত ৫২ রানের এক বিধ্বংসী ইনিংস।

চাপ কাটিয়ে পাওয়া এই জয় বিশ্বকাপেও বড় অনুপ্রেরণা হবে মনে করছেন মাশরাফি। টাইগার দলপতি বলেন, ‘বিশ্বকাপ আমাদের জন্য সত্যিই অনেক চ্যালেঞ্জিং হবে। তবে এই কঠিন জয় আমাদের জন্য বড় অনুপ্রেরণা। আমরা বড় লক্ষ্য তাড়া করা বা বড় পুঁজি দাঁড় করানোর ব্যাপারে আত্মবিশ্বাসী থাকব।’

বিশ্বকাপের আগে আইসিসির আয়োজনে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ২৩ মে প্রথম ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান। একদিন পর (২৮ মে) টাইগাররা লড়বে বিশ্বকাপের হট ফেবারিট ভারতের বিপক্ষে। আর মূল লড়াইয়ে প্রথম ম্যাচ ওভালে, ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App