×

জাতীয়

সেই কৃষকের ধান কেটে দিলেন শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মে ২০১৯, ০৯:০০ পিএম

সেই কৃষকের ধান কেটে দিলেন শিক্ষার্থীরা

ধানে আগুন দেওয়া সেই কৃষকের ধান কেটে দিচ্ছেন শিক্ষার্থীরা।

টাঙ্গাইল কালিহাতীতে পাকা ধানে আগুন দেওয়া সেই কৃষক আব্দুল মালেক সিকদারে ধান কেটে দিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে জেলার কয়েকটি কলেজের ১৫জন শিক্ষার্থী পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে গিয়ে তার ক্ষেতের ওই ধান কেটে দেন। শ্রমিক সঙ্কট, মূল্য বৃদ্ধি ও ধানের দাম কম হওয়ায় আব্দুল মালেক প্রতীকী প্রতিবাদ হিসেবে তার ধান ক্ষেতে সম্প্রতি আগুন দেন। এ খবর বিভিন্ন গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর দেশব্যাপী আলোড়ন তৈরি হয়।

ধান কাটতে যাওয়া শিক্ষার্থীরা জানান, এবার টাঙ্গাইল অঞ্চলে ধান কাটা শ্রমিকের মজুরি অনেক বেশি। অপরদিকে ধানের দাম কম। তাই কৃষকের অনেক কষ্ট। রাগে ক্ষোভে কৃষক মালেক সিকদার নিজের জমিতে পাকা ধানে আগুন দিয়েছিলেন। তার প্রতি, তথা সমগ্র কৃষকের প্রতি প্রতীকী সমবেদনা এবং তাদের দুঃখে ভাগী হতে তারা ধান কেটে দিতে এসেছেন।

ধান কাটতে আসা শিক্ষার্থীরা সরকারি করটিয়া সা'দত কলেজ, মাওলানা মোহাম্মদ আলী কলেজ, লায়ন নজরুল ইসলাম ডিগ্রী কলেজে লেখাপড়া করেন।লায়ন নজরুল ইসলাম ডিগ্রী কলেজের শিক্ষার্থী মোহাম্মদ রাফি জানান, প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং গণমাধ্যমে তারা ধান ক্ষেতে আগুন ধরিয়ে দেওয়ার খবরটি জানতে পারেন। তাই মানবিক কারণে তারা মালেক সিকদারের ক্ষেতের ধান কেটে দিতে এসেছেন।

মাওলানা মোহাম্মদ আলী কলেজের শিক্ষার্থী আল আমিন জানান, কৃষকের পাশে এসে কাজ করতে পেরে খুব ভালো লাগছে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কৃষক আব্দুল মালেক সিকদার জানান, মনের দুঃখে তিনি পাকা ধানে আগুন দিয়েছিলেন। পরে এলাকার অন্যান্য কৃষকরা আগুন নিভিয়ে ফেলেন। শ্রমিকের উচ্চ মজুরি এবং ধানের দাম কম হওয়ার প্রতিবাদে তিনি ক্ষেতে আগুন দিয়েছিলেন। তবে শিক্ষার্থীরা তার পাশে এসে দাঁড়িয়েছে। এজন্য তিনি খুব আনন্দিত।

গত রোববার দুপুরে কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে আব্দুল মালেক সিকদার নিজের পাকা ধানে আগুন লাগিয়ে দেন। কৃষকদের পক্ষ থেকে ধান ক্ষেতে আগুন লাগিয়ে প্রতীকী প্রতিবাদ জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App