ময়মনসিংহে পুড়ে ছাই নারী ফুটবলারদের মেডেল ও সনদ

আগের সংবাদ

নাটোরের নলডাঙ্গায় মা ও শিশুর মরদেহ উদ্ধার

পরের সংবাদ

সৌদি জাহাজে হামলায় ইসরায়েলি দুর্বৃত্তরা জড়িত: ইরান

অনলাইন ডেস্ক

প্রকাশিত হয়েছে: মে ১৪, ২০১৯ , ১০:০০ অপরাহ্ণ

পারস্য উপসাগরের আমিরাত উপকূলে গত সোমবার সৌদি আরবের দুটি তেলবাহী জাহাজে হামলার পেছনে ‘ইসরায়েলি দুর্বৃত্তরা’ ছিল বলে দাবি করেছে ইরান। দেশটির পার্লামেন্টারি মুখপাত্র মঙ্গলবার এ কথা বলেন। দেশটির আধা সরকারি বার্তা সংস্থা ইরনা’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার পার্লামেন্টারি মুখপাত্র বেহরৌজ নেমাতি ইরনা’কে বলেন, ‘আমিরাত উপকূলে যে ঘটনাটি ঘটেছে তা ‘ইসরায়েলি দুর্বৃত্তদের’ অনিষ্ট চিন্তার ফসল। তবে সেই হামলায় ইসরায়েল কী ভূমিকা পালন করেছিল সে সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি তিনি।

সোমবার সৌদি আরবে জ্বালানি মন্ত্রী জানান, তাদের দুটি তেলবাহী ট্যাঙ্কার পারস্য উপসাগরের আমিরাত উপকূলে হামলার শিকার হয়েছে। তার এই হামলার ঘটনাকে অপরিশোধিত তেল পরিবহনের নিরাপত্তা ব্যবস্থাকে অস্থিতিশীল করার চক্রান্ত হিসেবে অভিহিত করে।

আমিরাতের পক্ষ থেকে রোববার জানানো হয়, দেশটির ফুজাইরাহ প্রদেশের পারস্য সাগর উপকূলে চারটি বাণিজ্যিক জাহাজ অন্তর্ঘাতমূলক কারণে হামলা করা হয়েছে। হরমুজ প্রণালী পরেই এটিই বিশ্বের সবচেয়ে বড় বাঙ্কারিং হাব। তবে দেশটির হামলার নেপথ্যে কারা ছিল সে সম্পর্কে কিছু জানাতে পারেনি।

আমিরাতের উপকূলের কাছে সৌদি আরবের দুটি তেলবাহী জাহাজে হামলার ঘটনা মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়িয়ে তুলবে বলে আশঙ্কা যুক্তরাজ্য ও ইরানের। হামলার পর দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের এ শঙ্কার কথা জানায়।

ইরানের সম্ভাব্য হামলার আশঙ্কার কথা বলে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিমান, রণতরী এবং নতুন প্রযুক্তির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন-তেহরানের মধ্যে চলমান এই যুদ্ধাবস্থায় এমন হামলার ঘটনা মধ্যপ্রাচ্যের সংঘাত আরও বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকেরা।