মৌলভীবাজারে বাস-সিএনজি সংঘর্ষ, নিহত ১

আগের সংবাদ

রাঙামাটিতে ভালুকের আক্রমণে আহত কিশোরকে সিএমএইচে ভর্তি

পরের সংবাদ

নিষেধাজ্ঞার কারণে নজিরবিহীন চাপের মুখে ইরান: হাসান রুহানি

প্রকাশিত হয়েছে: মে ১২, ২০১৯ , ৬:০৬ অপরাহ্ণ | আপডেট: মে ১২, ২০১৯, ৬:০৬ অপরাহ্ণ

Avatar

আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে ইরান ‘নজিরবিহীন’ চাপের মুখে পড়েছে বলে স্বীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করায় ১৯৮০-৮৮ সাল পর্যন্ত প্রতিবেশি ইরাকের সঙ্গে যুদ্ধের সময়ের চেয়েও ইরানের অর্থনৈতিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

মধ্যপ্রাচ্যে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ ও বোমারু বিমান মোতায়েনের পর ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে তিনি এ মন্তব্য করলেন। দেশের ভেতরে প্রচণ্ড রাজনৈতিক চাপের মুখে থাকা হাসান রুহানি মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞার ধকল সামলাতে রাজনৈতিক ঐক্যের ডাক দিয়েছেন।

তেহরানে এক রাজনৈতিক সমাবেশে ইরানের এই প্রেসিডেন্ট বলেছেন, যুদ্ধের সময়ও আমাদের ব্যাংক, তেল বিক্রি অথবা আমদানি এবং রফতানি এ ধরনের সমস্যার মধ্যে পড়েনি। সেই সময় শুধুমাত্র অস্ত্র ক্রয়ের ওপর নিষেধাজ্ঞা ছিল।

তিনি বলেন, শত্রুদের এই চাপ আমাদের ইসলামিক বিপ্লবের ইতিহাসে একটি যুদ্ধের শামিল…কিন্তু আমরা হতাশ নই। আমাদের ভবিষ্যৎ নিয়ে প্রচণ্ড আশাবাদী। আমি বিশ্বাস করি, এই কঠিন পরিস্থিতি আমরা ঐক্যবদ্ধ থেকে অতিক্রম করবো।

ইরান এবং যুক্তরাষ্ট্রের চলমান এই উত্তেজনায় ২০১৫ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য ও জার্মানির সঙ্গে স্বাক্ষরিত তেহরানের পারমাণবিক চুক্তির ভবিষ্যৎকে প্রশ্নের মুখে ফেলেছে। গত বছরের মাঝের দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে এই চুক্তি থেকে বের করে নেয়ার ঘোষণা দেন। একই সঙ্গে তিনি ইরানের বিরুদ্ধে পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের পর ইরান পারমাণবিক অস্ত্র কর্মসূচি ও উচু মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রকল্প পুনরায় শুরু করার হুমকি দিয়েছে।

সূত্র: বিবিসি।