×

জাতীয়

অভিযোগ দায়েরের জন্য ট্রাইব্যুনাল গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০১৯, ০৮:২১ পিএম

সদ্য অনুষ্ঠিত ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচনের ফলাফল বাতিলসহ যেকোনো অভিযোগ দায়েরের জন্য নির্বাচনী ট্রাইব্যুনাল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে প্রার্থী বা প্রার্থীর পক্ষে সংক্ষুব্ধ ব্যক্তি অভিযোগ দায়ের করতে পারবেন।

ইসির আইন শাখার উপ-সচিব মো. শরীফ হোসেন হায়দার স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে- এমসিসি মেয়র, সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদের নির্বাচনে নির্বাচনী বিরোধ সংক্রান্ত দরখাস্ত অথবা আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তির জন্য ময়মনসিংহের ১ম আদালতের যুগ্ম জেলা জজকে নিয়ে নির্বাচনী ট্রাইব্যুনাল ও অতিরিক্ত জেলা জজ এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে নিয়ে নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল গঠন করা হলো।

আইন অনুযায়ী, ট্রাইব্যুনাল গঠনের ত্রিশ দিনের মধ্যে ভোটের অনিয়মের অভিযোগ দায়ের করা যায়। ট্রাইব্যুনাল তা নব্বই দিনের মধ্যে নিষ্পত্তি করে। সেখানে কোনো সংক্ষুব্ধ ব্যক্তি সুবিচার পায়নি বলে মনে করলে পরবর্তী ত্রিশ দিনের মধ্যে আপিল ট্রাইব্যুনালে যেতে পারেন। আপিল ট্রাইব্যুনাল সেই অভিযোগ নব্বই দিনের মধ্যে নিষ্পত্তি করেন।

সংক্ষুব্ধ ব্যক্তিরা সুনির্দিষ্ট কারণ দেখিয়ে পুরো ভোট বাতিলের আবেদনসহ যে বিচারের আবেদনও ট্রাইব্যুনালে করতে পারেন। এখানে কেউ সুবিচার পাননি মনে করলে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, গত ৫ মে ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচনে ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত মহিলা ওয়ার্ডের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এতে সম্পূর্ণরূপে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করা হয়। নির্বাচনে মেয়র পদে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ইকরামুল হক টিটু বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আগেই নির্বাচিত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App