×

মুক্তচিন্তা

অসাধু চক্রকে রুখতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ মে ২০১৯, ০৮:১৮ পিএম

রমজানের সময় ভোজ্যতেল, চিনি, ডাল, ছোলা, মসলা ইত্যাদি পণ্যের চাহিদা বেড়ে যায়। ব্যবসায়ীরা মওকা বুঝে এ সময়টাতেই চাহিদাসম্পন্ন পণ্যের দাম বাড়িয়ে দেন। বড় ব্যবসায়ী থেকে ক্ষুদ্র ব্যবসায়ী সবার প্রবণতা এই সময় বেশি লাভ তুলে নেয়ার। এবারো সেই আলামত লক্ষ করা যাচ্ছে। পরিকল্পিতভাবে ভোগ্যপণ্যের দাম বাড়াচ্ছে বাজারে সক্রিয় সিন্ডিকেট- এমন অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট বিভিন্ন মহল থেকে।

রমজানে বাজার নিয়ন্ত্রণে সরকারের নানা উদ্যোগের কথা শুনেছি। নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে রাজধানীতে ৮টি টিম মাঠে থাকবে বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয়ের ৪টি ও টিসিবির অধীনে চারটি টিম বাজারে নজরদারি করবে। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালতও বাজার তদারকি করবে। কিন্তু এসব টিমের জোরালো কোনো উদ্যোগ চোখে পড়ছে না। সুযোগটা কাজে লাগাচ্ছে অসাধু ব্যবসায়ীরা।

বাজার নিয়ন্ত্রণে সরকারের হাতে নেয়া উদ্যোগগুলো বাস্তবায়ন হলে এর সুফল সাধারণ মানুষ পেতে পারে। ইতোমধ্যে টিসিবি সারাদেশে ছোলা, চিনি, ডাল, খেজুর ও ভোজ্যতেল বিক্রি শুরু করেছে। ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে যাতে বাজারকে অস্থিতিশীল করতে না পারে সেদিকে লক্ষ রাখার কথা জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেছেন কর্মকর্তারা।

অবশ্য এ সব তৎপরতা প্রতি বছরই দেখা যায়। রমজানে বেশি চাহিদাসম্পন্ন পণ্যের পর্যাপ্ত মজুদ থাকার এবং যে কোনো মূল্যে পণ্যমূল্য নিয়ন্ত্রণে রাখার ঘোষণা দেন বাণিজ্যমন্ত্রী। সরকারের সঙ্গে কয়েক দফা বৈঠকে ভোগ্যপণ্যের উৎপাদক ও বিপণনকারীরা আশ্বাস দেন রমজানে কোনো পণ্যের দাম বাড়বে না। কিন্তু এরপরও রমজানের আগে থেকে বাজার অস্থিতিশীল হয়ে ওঠে।

মানতেই হবে যে, অতীতের তুলনায় গত কয়েক বছরে রোজার সময় ভোগ্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে সরকার মোটামুটি সফলতার পরিচয় দিয়েছে। মূল্যবৃদ্ধি রোধ করতে না পারলেও নিয়ন্ত্রণের মধ্যে রাখতে সক্ষম হয়েছে। এবার সে চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারকে আগের তুলনায় বেশি সতর্ক থাকতে হবে। কাজেই রোজা শুরুতে ব্যবসায়ীরা দাম বাড়ানোর কৌশল বাস্তবায়ন করতে চেষ্টা করছে, এটা নিয়ন্ত্রণে বিশেষ দৃষ্টি রাখতে হবে।

রোজায় বাজার নিয়ন্ত্রণে টিসিবির মাধ্যমে খোলা বাজারে পণ্য বিপণন, বাজার মনিটরিং ইত্যাদি যেসব পরিকল্পনা নেয়া হয়েছে এগুলো যেন যথাযথভাবে বাস্তবায়িত হয় তা নিশ্চিত করতে হবে।

পণ্য পরিবহন নির্বিঘ্ন রাখতে বিশেষ করে কৃষিপণ্যের সরবরাহে যাতে কোনো বাধার সৃষ্টি হতে না পারে সেদিকে নজর রাখতে হবে সংশ্লিষ্টদের। এর বাইরে ভোক্তা অধিকার সংরক্ষণ কর্তৃপক্ষ ও প্রশাসন থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাজার পরিস্থিতি তদারকি অব্যাহত রাখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App