কড়াই মুরগি

আগের সংবাদ

বোম্বাই মুরগি

পরের সংবাদ

দ্বিতীয় পর্ব শুরু ৯ মে

প্রকাশিত হয়েছে: মে ৬, ২০১৯ , ৩:৩৯ অপরাহ্ণ | আপডেট: মে ৬, ২০১৯, ৩:৩৯ অপরাহ্ণ

Avatar

৯ মে থেকে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগের (বিপিএল) চলতি আসরের দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে। তার আগে ফুটবলের মধ্যবর্তী দলবদলে ৪১ জন খেলোয়াড়কে দলে ভিড়িয়েছে ক্লাবগুলো। শিরোপা প্রত্যাশীরা শক্তি আরো বাড়িয়েছে। আর অবনমন শঙ্কায় থাকা ক্লাবগুলোও প্রিমিয়ারে টিকে থাকার লক্ষ্যে নতুন খেলোয়াড় নিয়ে শক্তি বাড়িয়েছে। এদের মধ্যে দেশি-বিদেশি মিলিয়ে সর্বাধিক সাতজন করে ফুটবলারকে নিয়েছে মোহামেডান ও ব্রাদার্স ইউনিয়ন। ছয় জনকে রেজিস্ট্রেশন করিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব।
বিপিএলে অভিষেকে চমক দেখানো বসুন্ধরা কিংসে দল যোগ দিয়েছেন ত্রিনিদাদ এন্ড টোবাগো জাতীয় দলের ফুটবলার উইলিস প্লাজা। ভারতের আই লিগে চার্চিল ব্রাদার্সের হয়ে ২১ ম্যাচে ২৩ গোল করে সর্বোচ্চ গোলদাতা ৩১ বছর বয়সী এই স্ট্রাইকার। মধ্যবর্তী দলবদলে শক্তি বৃদ্ধি করেছে শেখ জামাল ধানমন্ডি ক্লাবও। লুসিয়ানো ও বোজাংকে ছেড়ে দিয়ে নতুন দুই গাম্বিয়ান খেলোয়াড় দলে ভিড়িয়েছে শেখ জামাল। আবাহনীও এক ব্রাজিলিয়ান তারকাকে দলে নিয়েছে। আগের চার বিদেশির মধ্যে তিনজনকেই বদলে ফেলেছে সাইফ স্পোটিং ক্লাব। নতুন তিনজনের মধ্যে আছেন একজন ব্রাজিলিয়ান স্ট্রাইকারও।
মধ্যবর্তী দলবদলে প্লাজাকে চূড়ান্ত করে যেন নিশ্চিন্ত থাকতে চাইছে ১২ ম্যাচে ৩৪ পয়েন্ট পাওয়া বসুন্ধরা কিংস। প্রথম পর্বে তারাই একমাত্র দল হিসেবে অপরাজিত আছে। দ্বিতীয় স্থানে থাকা বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর সঙ্গে তাদের ব্যবধান ৪ পয়েন্টের। দলে আছেন কোস্টারিকার বিশ্বকাপ তারকা আন্দ্রেস কলিনদ্রেসের মতো প্লেমেকার। বল পায়ে ফর্ম দেখাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা মার্কোস ভিনিসিয়ুসও। তারপরও জেনুইন একজন স্ট্রাইকারের অভাববোধ থেকেই প্লাজাকে উড়িয়ে এনেছে প্রথমবারের মতো শীর্ষ লিগে খেলা কিংস। প্লাজাকে দলে ভেড়াতে কিংস ছেড়ে দিয়েছে স্প্যানিশ ডিফেন্ডার হোর্হে গোতরকে। ইনজুরির কারণে লিগের বেশ কটি ম্যাচ খেলতে পারেননি এ স্প্যানিশ। তা ছাড়া কিছুদিন আগে অনুশীলনে নাকে আঘাত পাওয়াটা তাকে ছেড়ে দেয়ার পেছনে বড় ভ‚মিকা রেখেছে।
প্রিমিয়ার লিগের ৬ বারের চ্যাম্পিয়ন আবাহনী এএফসি কাপের আগে দলে ভেড়ায় ব্রাজিলিয়ান মিডফিল্ডার ওয়েলিংটন প্রিওরিকে। মধ্যবর্তী দলবদলে তাকে রেজিস্ট্রেশন করিয়েছে পয়েন্ট টেবিলের দুই নম্বরে থাকা ক্লাবটি। ২০১৬ ও ২০১৮ সালে ভারতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ আইএসএলে নিয়মিত মাঠে ছিলেন ওয়েলিংটন। দ্রুতগতির এই মিডফিল্ডার জন আব্রাহামের নর্থইস্ট ইউনাইটেড দিয়ে শুরু করে আইএসএলে শেষ খেলেছেন জামশেদপুর এফসিতে।
পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থাকা শেখ রাসেলও গোলের আশায় বদল এনেছে ফরোয়ার্ড লাইনে। ব্রাজিলিয়ান স্ট্রাইকার অ্যালেক্স রাফায়েলের বদলে তারা নিয়েছে ইউক্রেনীয় উইঙ্গার ভ্যালেরি রিশিনকে। ইউক্রেন যুবদলে খেলা এই ফুটবলার শাখতার দোনেস্কের ‘বি’ দলের জার্সিতে খেলেছেন। ভ্যালেরি বাংলাদেশে আসার আগে খেলেছেন মালদ্বীপের ক্লাব ভ্যালেন্সিয়ায়।
বিদেশি কোটায় বড় বদল এনেছে টেবিলের চারে থাকা সাইফ স্পোর্টিং ক্লাব। পুরনো তিন বিদেশিকে বিদায় করে দিয়ে তিন মহাদেশ থেকে নতুন তিনজন ফুটবলার নিয়েছে তারা। এর মধ্যে আফ্রিকার রুয়ান্ডা থেকে আসা ডিফেন্ডার এমরি বাইসাঙ্গে ২০১১ মেক্সিকো অনূর্ধ্ব-১৭ বিশ^কাপে খেলেছেন। এ ছাড়া দলে নেয়া হয়েছে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এলেন আলেজান্দ্রো ও উজবেকিস্তানের মিডফিল্ডার ওতাবেক জাকিরভকে।
এদিকে নতুন কোচের সঙ্গে নতুন দুই বিদেশিকে দলে ভিড়িয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। জোসেফ আফুসিকে বিদায় করে দিয়ে শফিকুল ইসলাম মানিককে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পয়েন্ট টেবিলের সাত নম্বরে থাকা দলটি। আফুসির সঙ্গে আর্জেন্টনাইন স্ট্রাইকার লুসিয়ানো এবং গাম্বিয়ান ফরোয়ার্ড বোজাংকে ছেড়ে দিয়েছে ক্লাবটি। উড়িয়ে এনেছে নতুন দুই গাম্বিয়ানকে। ইমেল নামের এক স্ট্রাইকার এবং ইভো নামের এক অ্যাটাকিং মিডফিল্ডারকে লিগের দ্বিতীয় পর্বে দেখা যাবে শেখ জামালে।

বিষয়: