ফারুক মাহমুদের কবিতা সন্ধ্যা

আগের সংবাদ

অশনি সংকেত

পরের সংবাদ

ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগে ওড়িশায় ‌‌‌‌ফণীর আঘাত

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: May 3, 2019 , 9:44 am

ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার ঝড়ের গতিবেগ নিয়ে ভারতের ওড়িশা রাজ্যের পুরি উপকূলে আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ফণী।

দেশটির আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে দুপুর পর্যন্ত ওড়িশায় তাণ্ডব চালাবে ফণী। তারপর তা এগোতে থাকবে পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের দিকে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে আরও তিন ঘণ্টা ওড়িশাতেই অবস্থান করবে ঘূর্ণিঝড়টি। সকাল সোয়া ৯টা নাগাদ দেশটির আবহাওয়া দপ্তর জানায় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৭৫ থেকে ১৮০ কিলোমিটার। ১৯৯৯ সালের ওড়িশার পারাদ্বীপে সুপার সাইক্লোনের পর এই সাইক্লোন ফণীই সবথেকে বেশি শক্তিশালী ও মারাত্মক। ওড়িশায় ওই সাইক্লোনে প্রাণ গিয়েছিল প্রায় ১০ হাজার মানুষের। গত ৪৩ বছরে বছরের এমন সময় ভারতের সামুদ্রিক অঞ্চলের দিকে এত বড় ঝড় আর ধেয়ে আসেনি। আগেই ভয়াবহ বৃষ্টির সম্ভাবনা’ জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। আজ সকাল আটটার কিছু পরেই ঘূর্ণিঝড়ের লক্ষণ স্পষ্ট হতে শুরু করে। এর আগে ওড়িশার ১১’টি জেলা থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে।

জানা গিয়েছে পরিস্থিতির উপর নজর রাখতে এবং খবরাখবর দিতে কন্ট্রোল রুম খুলেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয়। ঘন্টায় ১৭০ কিলোমিটার থেকে ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিতে ঝোড়ো হাওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছিল সেটা ২০০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে জানাল আবহাওয়া দপ্তর। ঝড়ের আংশিক প্রভাব পড়তে চলেছে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম, বিজয়নগরম এবং বিশাখাপত্তনমেও।