×

জাতীয়

ঢাকার চারদিকে রেললাইন নির্মানের চুক্তি সই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ এপ্রিল ২০১৯, ০৬:২৫ পিএম

ঢাকার চারদিকে রেললাইন নির্মানের চুক্তি সই

ঢাকা, স্যাটেলাইট ছবি।

যানজট, কর্মঘণ্টা এবং ট্রেন ব্যবহারে যাত্রীদের আগ্রহ- এ সব কিছু চিন্তা করে ঢাকা মহানগরীর চারদিকে স্থাপন করা হবে বৃত্তাকার রেলপথ। এ জন্য পরিকল্পনা হাতে নিয়ে তা বাস্তবায়নের জন্য বিভিন্ন প্রক্রিয়া চলছে। রেলপথ মন্ত্রণালয় বাস্তবায়ন করবে এই প্রকল্প। এর আওতায় ঢাকার চারদিকে তৈরি করা হবে ৮১ দশমিক ৯ কিলোমিটার বৃত্তাকার রেলপথ।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ১২টায় রাজধানীর রেলভবনে এ বিষয়ক একটি চুক্তি সই হয় বাংলাদেশ রেলওয়ে, সিউয়াং সার্ভে চায়না রেলওয়ে, ডিজাইন গ্রুপ কম্পানি লিমিটেড চায়না, বেটস কনসাল্টিং সার্ভিস লিমিটেড বাংলাদেশ ও ইঞ্জিনিয়ার অ্যান্ড অ্যাডভাইজার লিমিটেড বাংলাদেশ এর মধ্যে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ও চায়না রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী বলেন, প্রায় দুই কোটি লোক ঢাকা শহরে বসবাস করে। ঢাকার ভেতরে মানুষ মেট্রোরেলে চলাচল করবে। ঢাকার চারপাশে চলাচলের জন্য সার্কুলার ট্রেন অপরিহার্য হয়ে উঠেছে।

রেলপথ মন্ত্রণালয়ের কাছ থেকে জানা গেছে, রেলপথটি গাজীপুরের টঙ্গী থেকে শুরু করে আবার টঙ্গী স্টেশনে এসে শেষ হবে। টঙ্গী, ধউড়, উত্তরা, বিরুলিয়া, মিরপুর চিড়িয়াখানা, শঙ্কর, নবাবগঞ্জ, বাবুবাজার, সদরঘাট, শ্যামপুর, ডেমরা, পূর্বাচল ও তেরমুখ হয়ে আবার টঙ্গী গিয়ে শেষ হবে।

প্রথম দিকে অবশ্য পরিকল্পনা করা হয়েছিল, রেলপথটি নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জের তারাব সেতু এলাকা থেকে শুরু হবে। তারপর ইস্টার্ন বাইপাস, আবদুল্লাহপুর, ডিএনডি বাঁধ, লালবাগ, পোস্তগোলা, কদমতলী হয়ে আবার তারাবতে গিয়ে শেষ হবে। তবে সম্ভাব্যতা যাচাইয়ের পর রুট চূড়ান্ত হবে।

এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের সময় ধরা হয়েছে ১ মে ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২০ পর্যন্ত। মোট ব্যয় হবে ২৪ কোটি ৫৬ লাখ ৬৩ হাজার ৫০০ টাকা।

প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩২ হাজার কোটি টাকা। বাস্তবায়ন করতে সময় লাগবে তিন বছর। পুরো রেলপথে কোনো লেভেলক্রসিং থাকছে না। লেভেলক্রসিং থাকলেই সৃষ্টি হয় যানজট। এ জন্য পুরো রেলপথটাই হবে উড়ালপথ।

ঢাকার এলিভেটেড বা উড়ালপথে স্থানে স্থানে থাকবে ২০টি রেলস্টেশন। সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত ৫ মিনিট পর পর দুই দিক থেকেই চলবে ট্রেন। রাজধানীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে চলাচলে ২৫ মিনিট লাগবে। রেলপথের টিকিট ব্যবস্থায় ব্যবহার করা হবে স্মার্ট কার্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App