উবারে ৫০ কোটি ডলার বিনিয়োগ করবে পেপ্যাল

আগের সংবাদ

আইলাইফের নতুন ল্যাপটপ

পরের সংবাদ

সিংহাসন ছাড়লেন জাপানের সম্রাট আকিহিতো

প্রকাশিত: এপ্রিল ৩০, ২০১৯ , ৪:৫০ অপরাহ্ণ আপডেট: এপ্রিল ৩০, ২০১৯ , ৪:৫০ অপরাহ্ণ

রাজপরিবারের ২০০ বছরের ঐতিহ্যে ছেদ ঘটিয়ে সিংহাসন ছাড়লেন জাপানের সম্রাট আকিহিতো। আর্ন্তজাতিক সংবাদমাধ্যম বিবিসির খবরে তা বলা হয়েছে। এই প্রথম জাপানের কোন সম্রাট নিজ থেকে তার দায়িত্ব ছেড়ে দিলেন।

মঙ্গলবার ইম্পেরিয়াল প্রাসাদে কয়েকটি ধর্মানুষ্ঠানের মাধ্যমে আকিহিতোর সিংহাসন ত্যাগের প্রক্রিয়া শেষ হয়।সম্রাট হিসেবে শেষ ভাষণে তিনি জাপানের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

জনগণের উদ্দেশে সম্রাট আকিহিতো বলেন, আমাকে এতদিন সমর্থন দেওয়ায় আমি আপনাদের প্রতি কৃতজ্ঞ। আমি আশা করি, রিয়ওয়া যুগ শান্তিপূর্ণ এবং ফলপ্রসূ হবে। আমি হৃদয় থেকে আমাদের দেশের এবং বিশ্বের মানুষের সুখের জন্য প্রার্থনা করি।

৮৫ বছর বয়সী সম্রাট আকিহিতো ২০১৬ সালে দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন। জাপানে যদিও সম্রাটের কোন রাজনৈতিক ক্ষমতা নেই, কিন্তু তাকে জাতীয় প্রতীক হিসাবে দেখা হয়।

জনমত জরিপে দেখা যায়, স্বাস্থ্যের কারণে সিংহাসন ছাড়তে জাপান সম্রাটের ইচ্ছাকে সমর্থন করেছেন বেশিরভাগ জাপানি। দেশটির সংসদ একটি আইন পাস করে। যাতে তিনি সিংহাসন ত্যাগ করতে পারেন।

তার স্থলাভিষিক্ত হচ্ছেন তার সন্তান যুবরাজ নারুহিতো চন্দ্রমল্লিকা। বুধবার তিনি সিংহাসনে আরোহণ করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়