×

আন্তর্জাতিক

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন জো বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০১৯, ০৯:০৫ পিএম

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন জো বাইডেন

জো বাইডেন, ছবি: সংগৃহীত

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক দুই বারের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) টুইটারে জো বাইডেন নিজেই ঘোষণা দেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার জন্য ২০২০ সালের নির্বাচনে আমি প্রার্থিতা ঘোষণা করছি।

ওই টুইটে বাইডেন সতর্ক করে বলেছেন, জাতির মূল্যায়ন সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ...। বিশ্বে আমাদের একটা মর্যাদা...। আমাদের খুব গণতন্ত্র...। সবকিছু আমেরিকা তৈরি করেছে...। আমেরিকা, এটি একটি খুঁটি। এ কারণেই দেশের প্রেসিডেন্ট হওয়ার প্রার্থিতা ঘোষণা করছি আমি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, প্রায় কয়েকমাস ধরে পরিকল্পনা করছিলেন সাবেক এই ভাইস প্রেসিডেন্ট। অবশেষে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন ৭৬ বছর বয়সী জো বাইডেন। তিনি ২০২০ ডেমোক্রেটিক মনোনয়নপত্র গ্রহণের জন্য ক্রাউডেড রেসে ঢুকেছেন।

২০২০ নির্বাচনে এ পার্টি থেকে সিনেটর এলিজাবেথ ওয়ারেন, কামলা হ্যারিস এবং বার্নি স্যান্ডারসহ ১৯ জন মনোনয়ন প্রত্যাশীর বিরুদ্ধে তিনি অবস্থান নিয়েছেন।

একটি ভিডিও বার্তায় বাইডেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনামূলক প্রতিক্রিয়ার কথা উল্লেখ করে বলেন, যুক্তরাষ্ট্র এই জাতির শান্তির জন্য একটি যুদ্ধ করেছিল। আমি মনে করি- বর্তমান প্রেসিডেন্টের চার বছর শেষে এই ইতিহাস আবার ফিরে আসবে। ডোনাল্ড ট্রাম্প সব সময় অপ্রত্যাশিত একটি মুহুর্তের মধ্যে আবদ্ধ থেকে যাবেন।

তিনি এও বলেন, আমরা যদি ডোনাল্ড ট্রাম্পকে হোয়াইট হাউসে আট বছর সময় দিই, তাহলে তিনি চিরতরে এই জাতির চরিত্র পরিবর্তন করে দেবেন। আমরা যারা আছি, তা ঘটতে দেবো না। এমনটি দেখবো না কখনই।

বর্তমান সময়ে ডেমোক্রেটিকের প্রার্থীদের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ জো বাইডেন। তিনি ছয় মেয়াদের সিনেটর। একইসঙ্গে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই মেয়াদেই ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন বাইডেন। তবে তিনি দেশটির ১৯৮৮ এবং ২০০৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েও ব্যর্থ হয়েছিলেন। পরে ২০১৬ সালের নির্বাচনেও প্রার্থী হতে চেয়েছিলেন। কিন্তু ব্রেইন টিউমারে তার ৪৬ বছর বয়সী ছেলে বেউ বাইডেন মারা যাওয়ার পর তিনি নিজেই সে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App