×

পুরনো খবর

‘দ্য গ্রেট ব্রিটিশ ফুড ফেস্টিভ্যাল’ চলবে ৪ মে পর্যন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০১৯, ০৩:০১ পিএম

‘দ্য গ্রেট ব্রিটিশ ফুড ফেস্টিভ্যাল’ চলবে ৪ মে পর্যন্ত
‘দ্য গ্রেট ব্রিটিশ ফুড ফেস্টিভ্যাল’ চলবে ৪ মে পর্যন্ত
ব্রিটেনের রাজসিক আর চমকপ্রদ নানা খাবার নিয়ে ‘দ্য গ্রেট ব্রিটিশ ফুড ফেস্টিভ্যাল’ আয়োজন করেছে  লা মেরিডিয়ান ঢাকা।  হোটেলটির ১৬ তলায় অবস্থিত ‘লেটেস্ট রেসিপি’ রেস্টুরেন্টে এটি  চলবে ২৫ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত।
এ আয়োজন নিয়ে লা মেরিডিয়ান ঢাকার মহাব্যবস্থাপক কনস্ট্যান্টিনোস এস গ্যাভ্রিয়েল বলেন, ‘ব্রিটিশ খাবারগুলোতে যেমন ব্রিটেনের রাজকীয় ঐতিহ্যবাহী দিকট প্রকাশ পায়, একই সাথে ফুটে ওঠে এর রন্ধনশৈলীর ঐশ্বর্যমণ্ডিত দিকটিও। ব্রিটিশ খাবারের প্রকৃত স্বাদ আস্বাদনে নগরবাসীর জন্যে দারুণ একটি সুযোগ তৈরি করবে এ উৎসব।’
তবে, আগামী ২৮ এপ্রিল ‘দ্য গ্রেট ব্রিটিশ ফুড ফেস্টিভ্যালটি’- এর উদ্বোধন করবেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। উৎসবের অকৃত্রিমতা বজায় রাখতে বাছাইকৃত ব্রিটিশ উপাদান থেকে খাবার প্রস্তুত করবেন লা মেরিডিয়ান ঢাকার এক্সিকিউটিভ শেফ অস্টিন রিড।
আয়োজনে থাকছে মুখরোচক নানা খাবারের পদ যেমন: মিনি ক্লাসিক প্রন ককটেল, সিয়ার্ড টুনা, ব্লাডি মেরি উইথ সেলেরি সল্ট, কালেন স্কিঙ্ক স্যুপ উইথ শিভ শ্যান্টিলি অ্যান্ড স্প্রিং অনিয়ন-পার্সলি অয়েল, ডিপ ফ্রাইড ফিশ অ্যান্ড চিপস উইথ টারটার সস অ্যান্ড ফ্রেশ লেমন, স্কচ কুইল এগ উইথ পার্সলি রেম্যুল্যাড, ক্রাঞ্চান, স্টিকি টফি পুডিং, বেকওয়েল টার্ট এবং চকলেট ব্রেড অ্যান্ড বাটার পুডিং। এছাড়াও, উৎসবে থাকা রোস্ট কর্নারে পাওয়া যাবে রোস্টেড লেগ অব ল্যাম্ব, বিফ রিব, ক্যারট অ্যান্ড পোটেটো ফন্ড্যান্টস এবং ‘হর্সর‍্যাডিশ অ্যান্ড মাস্টার্ড।
এছাড়াও, উৎসব চলাকালীন সময়ে ‘লেটেস্ট রেসিপি’ রেস্টুরেন্টকে ব্রিটিশ আবহে সাজাতে তৈরি করা হবে লন্ডন ব্রিজ, লন্ডন আই, পার্লামেন্ট হাউজের থিম এবং গ্রেট ব্রিটেনের চারটি রাজ্য যথাক্রমে ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দান আয়ারল্যান্ডের পতাকা।  ব্রিটিশ আবহের পূর্ণতা দিতেই পুরো উৎসব জুড়ে বাজানো হবে বিটলস, রোলিং স্টোন, ওয়েসিস, দ্য প্রোক্লেইমার্স, এলটন জন, দ্য কিংকস, ভ্যান মরিসন, এড শীরান এবং কিজার গান। ব্রিটিশ ফুড উইক চলাকালীন সময়ে বুফে ডিনারের জন্যে জনপ্রতি খরচ হবে ৩ হাজার ৯০০ টাকা সাথে ১৫% ভ্যাট এবং ১০% সার্ভিস চার্জ যুক্ত হবে। এর বাইরে, এ উৎসব উপলক্ষে বিভিন্ন ব্যাংকের ক্রেডিট কার্ডের সাথে থাকছে ‘বাই ওয়ান গেট ওয়ান’ অফার।
#এছাড়াও প্রতি শুক্রবার ভোজনরসিকদের জন্য ‘ব্রেকফাস্ট ও লাঞ্চ এর মিশেলে এবার থাকছে  ‘ব্রাঞ্চ’!
ভোজনবিলাসী, শৌখিন খাদ্যরসিকদের জন্য সকালের নাশতা আর দুপুরের খাবার একসঙ্গে করে ‘ব্রাঞ্চ’-এর আয়োজন করেছে হোটেল লা মেরিডিয়ান ঢাকা। বিভিন্ন দেশে ‘ব্রাঞ্চ’-এর ধারণা আরও আগে থাকলেও বাংলাদেশে এ ধারণা প্রথম পরিচিত করে তুলে  ফোর পয়েন্ট বাই শেরাটন। তবে এখানে এবারই প্রথম এধরনের আয়োজন শুরু করলো হোটেল কর্তৃপক্ষ।
সারা সপ্তাহের কর্মব্যস্ততার পর শুক্রবার দিনে শরীরটা যেন শুধুই বিশ্রাম চায় আর ঘুম থেকে উঠতেও হয় দেরি। মূলত সপ্তাহান্তে প্রতি শুক্রবার করে ১৫ তলায় অবস্থিত লেটেস্ট রেসিপি রেস্টুরেন্টে  থাকছে এ আয়োজন।
যারা ক্রিকেটীয় পরিবেশে বসে দেশীয় খাবারের সঙ্গে ভিন্ন ধরনের স্বাদ পেতে চান কিংবা বিভিন্ন দেশের খাবারের একটু হলেও টেস্ট পেতে চান তাদের জন্য এ ব্রাঞ্চ।
রেস্টুরেন্টের জায়গাটি বেশ বড়, ভেতরের পরিবেশ মনোরম ও নিরিবিলি সঙ্গে লাইভ মিউজিক, হালকা ধাঁচের সুমধুর গানগুলো মন ভালো করার মতো। বন্ধু-বান্ধব কিংবা পরিবার-পরিজনকে নিয়ে উপভোগ করতে পারেন ছুটির দিনটি ব্রাঞ্চের সঙ্গে।
এবার কথা বলা যাক এখানকার খাবার নিয়ে। বাংলাদেশি, ভারতীয়, আরাবিয়ান, চাইনিজ, জাপানিজ, ইতালিয়ান, আমেরিকান, লেবানিজ ও ব্রিটিশ খাবারের এক অনন্য সমাহার।
খাবারগুলো বাংলাদেশের মানুষের রুচির সঙ্গে মিলিয়ে করা হয়েছে অর্থাৎ এখানে বিদেশি খাবারগুলোর স্বাদ কিছুটা বাংলাদেশের ধাঁচের করা হয়েছে। ব্রাঞ্চের মেন্যুতে যা পাওয়া যাবে তা হল- এপেটাইজার, স্যুপ, সালাদ, ডোসা, উত্তাপাম, ইডলি ভাডা, তান্দুরি, মাটন, বিফ, ফিশ, ডাক, গ্রেভি চিকেন, বিরিয়ানি, ভেজিটেবল, রুটি, আরো আছে ক্রিকেট থিম ডেসার্ট স্টেশন। এ ছাড়াও ঝালমুড়ি, চটপটিসহ ভাজা-পোড়া সহ প্রায় ২৫০ প্রকারেরও সেশি খাবারের সাদ নিতে পারবেন।
জিভে জল আনা খাবারের মধ্যে উল্লেখযোগ্য স্ট্রিপ চপ, বিফ, মাটন স্কেট, গ্রিলড ফিশ, সুশি, আরাবিয়ান চিকেন, গ্রিলড বিফ ইন্ডিয়ান বিরিয়ানি, মাটন কারি, লেমপ লেগ, লাইভ প্রন স্টেশন। খাওয়া শেষে মিষ্টিমুখ করতে রয়েছে ডেজার্ড হিসেবে নিজেদের ডেইরি ফার্মের দুধে তৈরি বিভিন্ন ধরনের মিষ্টি, দই, সন্দেশ, রসমালাই, আইসক্রিম। এছড়াও রয়েছে দেশি-বিদেশি নানা ফলের সমাহার। এবং রয়েছে লাইভ কুকিং স্টেশন যেখানে রয়েছে তাৎক্ষণিকভাবে খাবার বানিয়ে দেয়ার ব্যবস্থা।
প্রতি শুক্রবার দুপুর ১২.৩০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত লা মেরিডিয়ান ঢাকায় এ আয়োজন চলবে। খরচ পড়বে জনপ্রতি ৩ হাজার  টাকা সাথে সার্ভিস চার্জ এবং ভ্যাট যুক্ত হবে।
বিশেষ আকর্ষণ হিসেবে অনূর্ধ্ব ১২ বছর পর্যন্ত শিশুরা খাবার খাবে ফ্রি এবং জারা গ্রামীণ ফোনের স্টার বা প্লাটিনাম স্টার গ্রাহক তাদের জন্য সুইমিংপুলের প্রবেশাধিকার একদম ফ্রি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App