×

জাতীয়

প্রবাসীদের সুযোগ-সুবিধা দেখার দায়িত্ব সরকারের: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ০৬:৩৭ পিএম

প্রবাসীদের সুযোগ-সুবিধা দেখার দায়িত্ব সরকারের: প্রধানমন্ত্রী

ব্রুনাই সফরে প্রধানমন্ত্রী (ছবি: সংগৃহীত)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্থনীতিতে প্রবাসীদের অবদান স্মরণীয়। তাই তাদের সুযোগ-সুবিধা দেখার দায়িত্ব সরকারের। প্রবাসীদের সুযোগ-সুবিধা ও সেবা বাড়ানোর জন্য দূতাবাস, হাইকমিশনগুলোতে নিজস্ব ভবন বাড়ানো হচ্ছে। মঙ্গলবার সকালে ব্রুনাইর রাজধানী বন্দর সেরি বেগওয়ানের জালান কেবাংসান এলাকায় বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনকালে এসব কথা বলেন তিনি।

দেশের অর্থনীতিতে অবদান রাখার জন্য প্রবাসীদের ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, যেসব দেশে প্রবাসী বাঙালি আছে, সেগুলো আমরা অগ্রাধিকার দিচ্ছি। আমাদের সরকারের উদ্যোগে সৌদি আরবসহ কয়েকটি দেশে ইতিমধ্যে নিজস্ব কমপ্লেক্স করা হয়েছে। ইতালিসহ আরও কয়েকটি দেশে শিগগিরই নতুন চ্যান্সারি কমপ্লেক্স উদ্বোধন করা হবে।

তিনি আরও বলেন, প্রবাসীরা যাতে সেবা পায় সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। যেসব দেশে বেশি প্রবাসী আছে, সেখানে স্কুল তৈরি করে দেওয়া হবে। এর আগে প্রধানমন্ত্রী দেশটির রাজধানীর কূটনৈতিক জোনে নতুন নির্মিতব্য কমপ্লেক্সের ভিত্তিফলক উন্মোচন করেন। পরে প্রধানমন্ত্রী রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করেন।

সম্প্রতি ৬ কোটি ৩৯ লাখ টাকায় ব্রুনাইয়ের বাংলাদেশ দূতাবাস ভবনের জন্য ০.৯৪ একর এবং চ্যান্সেরি ভবনের জন্য ১.৬৯ একর জমি কেনা হয়। কমপ্লেক্স নির্মাণ কাজ শুরুর ১৮ মাসের মধ্যেই এটি শেষ হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। এ সময় পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন জানান, গত ১০ বছরে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের সময় ১৫টি দেশে নিজস্ব ভবন করা হয়েছে। অনুষ্ঠানে ব্রুনাইতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসেন বক্তব্য রাখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App