×

আন্তর্জাতিক

ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধ শ্রীলঙ্কায়: প্রতিরক্ষা প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ০৮:০১ পিএম

ক্রাইস্টচার্চে হামলার প্রতিশোধ শ্রীলঙ্কায়: প্রতিরক্ষা প্রতিমন্ত্রী

শ্রীলঙ্কার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান ওয়াইজেবর্ধনে (ছবি: সংগৃহীত)।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলংকায় গির্জা, হোটেলসহ কয়েকটি স্থানে বোমা হামলা করা হয়েছে বলে জানিয়েছেন শ্রীলংকার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান উইজারডিন। মঙ্গলবার দেশটির কর্মকর্তারা জানান, রোববারের হামলার পেছনে দুইটি চরমপন্থি ইসলামিক সংগঠন দায়ী বলে তারা ধারণা করছেন। খবর রয়টার্সের।

প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রুয়ান উইজারডিন দেশটির পার্লামেন্টে বলেছেন, প্রাথমিকভাবে তদন্তে পাওয়া গেছে, নিউজিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ নিতেই রোববার শ্রীলংকার গির্জা ও হোটেলে বোমা হামলা করা হয়েছে। ন্যাশনাল তাওহীদ জামাত ও জামায়াতুল মিলাতু ইব্রাহিম নামে দুইটি ইসলামিক চরমপন্থি সংগঠন এই হামলা চালিয়েছে বলেও দাবি করেন তিনি।

গত ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজ আদায় করার সময় ক্রাইস্টচার্চের দুই মসজিদে স্বয়ংক্রিয় বন্দুক নিয়ে হামলা চালায় এক অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ। এসময় নিহত হন ৫০ জন মুসলমান নারী, পুরুষ ও শিশু।

শ্রীলংকা দাবি করছে এই হামলার প্রতিশোধ নিতেই রোববার ইস্টার সানডের দিন সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানী কলম্বো ও তার আশপাশে গির্জা ও হোটেলে সবমিলিয়ে আটটি স্থানে বোমা বিস্ফোরণ করা হয়। এতে এখন পর্যন্ত ৩২১ জনের মৃত্যু হয়েছে। এসব হামলায় ৫শ'র বেশি মানুষ আহত হয়েছেন।

ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা রোববার সকালে গির্জায় প্রার্থনা করার সময় শ্রীলংকার রাজধানী কলম্বোর একটিসহ দেশটির তিনটি গির্জায় একযোগে বোমার বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময় কলম্বোর তিনটি পাঁচ তারকা হোটেল–শাংরি লা, সিনামন গ্র্যান্ড ও কিংসবুরিতেও বোমার বিস্ফোরণ হয়।

সকালে ছয়টি স্থাপনায় হামলার কয়েক ঘণ্টা পর দুপুরে কলম্বোর দক্ষিণাঞ্চলের দেহিওয়ালা এলাকায় একটি হোটেলে সপ্তম বিস্ফোরণটি ঘটে। এরপর কলম্বোর উত্তরে ওরুগোদাওয়াত্তা এলাকায় আরেকটি বিস্ফোরণের খবর পাওয়া যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App