ক্রিকেট-ফুটবল খেলে আর বাড়ি মাতাবে না জায়ান

আগের সংবাদ

সুনামগঞ্জে ধানকাটা উৎসব

পরের সংবাদ

শিরোপার ফয়সালা আজ

প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৩, ২০১৯ , ২:১৩ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ২৩, ২০১৯, ২:১৩ অপরাহ্ণ

Avatar

শেষ রাউন্ড পর্যন্ত কি শিরোপা জয়ের লড়াইটা থাকবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিডিসিএল) চলতি আসরে- মৌসুমের শুরু থেকেই এ প্রশ্ন উঁকি দিচ্ছিল অনেকের মনে। আজ মাঠে গড়াচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটির সুপার লিগের পঞ্চম ও শেষ রাউন্ডের খেলা। বরাবরের মতো আজও তিনটি ম্যাচ হবে। যেখানে সাভারের বিকেএসপিতে আবাহনী লিমিটেডের মুখোমুখি হবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব, মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে লিজেন্ডস অব রূপগঞ্জ লড়বে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে এবং ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মুখোমুখি হবে প্রাইম দোলেশ^র ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। তিনটি ম্যাচই শুরু হবে সকাল ৯টায়। শিরোপার নিষ্পত্তি এখনো হয়নি। তাই কোনো দলের হাতে উঠবে ডিপিডিসিএলের এবারের আসরের শিরোপা- সেটা জানা যাবে ম্যাচগুলো শেষেই। শিরোপা জয়ের এ লড়াইয়ে এখন এগিয়ে আছে আবাহনী ও রূপগঞ্জ। এদের মধ্যে যে কোনো একটি দলই হবে চ্যাম্পিয়ন।
১২টি দলের অংশগ্রহণে গত ৮ মার্চ শুরু হয় ডিপিডিসিএলের এবারের মৌসুম। লিগ পর্ব শেষে নিয়ম অনুযায়ী বাদ পড়ে ৬টি দল। পয়েন্ট টেবিলের উপরের দিকে থাকা ৬টি দল পায় সুপার লিগের টিকেট। আর টেবিলের নিচে থাকা ৩টি দল নেমে যায় রেলিগেশন রাউন্ডে। ব্রাদার্স ইউনিয়ন, উত্তরা স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) এই দলগুলোকে নিয়ে রেলিগেশন লিগ অনুষ্ঠিত হয়। সেখান থেকে পয়েন্ট টেবিলের নিচে থাকায় উত্তরা ও বিকেএসপি নেমে যায় প্রথম বিভাগে। আর প্রিমিয়ার লিগে টিকে থাকে ব্রাদার্স।
রেলিগেশনের তুলনায় সবার আগ্রহটা স্বাভাবিকভাবেই সুপার লিগের দিকেই বেশি। সুপার লিগে এখন পর্যন্ত নিজেদের ৪ ম্যাচের সবকটিতেই জিতেছে আবাহনী। লিগ ও সুপার লিগ মিলিয়ে ১৫ ম্যাচে ১২ জয়ে মোসাদ্দেক হোসেনের নেতৃত্বাধীন দলটির পয়েন্ট এখন ২৪। অন্যদিকে লিগ ও সুপার লিগ মিলিয়ে রূপগঞ্জের পয়েন্টও ২৪। তবে নেট রান রেটে রূপগঞ্জের চেয়ে এগিয়ে আছে আবাহনী। ফলে টেবিলের শীর্ষে অবস্থান করছে দলটি। অন্যদিকে সুপার লিগের অপর চারটি দল শেখ জামাল, প্রাইম দোলেশ^র, প্রাইম ব্যাংক ও মোহামেডান এখন যথাক্রমে টেবিলের তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে। যেখানে শেখ জামাল ও প্রাইম দোলেশ্বরের নামের পাশে আছে সমান ১৮ পয়েন্ট করে। নেট রান রেটে প্রাইম দোলেশ্বরের চেয়ে এগিয়ে আছে শেখ জামাল। এ ছাড়া প্রাইম ব্যাংকের পয়েন্ট ১৬ এবং মোহামেডানের ১৪। সেই হিসাবে শেখ জামাল, প্রাইম দোলেশ্বর, প্রাইম ব্যাংক ও মোহামেডানের সামনে শিরোপা জয়ের কোনো সুযোগ নেই।
আবাহনীর নেট রান রেট ০.৯০৫, আর রূপগঞ্জের ০.৪২৫। অর্থাৎ দুদলের নেট রান রেটের মধ্যে বেশ ব্যবধান রয়েছে। আজ দুদলই যদি নিজ নিজ ম্যাচে জয় পায় সেক্ষেত্রে তবে আবাহনীর হাতে শিরোপা ওঠার সম্ভাবনাই বেশি। তবে প্রাইম ব্যাংককে বড় ব্যবধানে হারাতে পারলে চ্যাম্পিয়নের মুকুট পড়ার সুযোগ থাকবে রূপগঞ্জের সামনে। শেষ পর্যন্ত ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী কি শিরোপা ধরে রাখতে পারবে নাকি রূপগঞ্জই হবে চ্যাম্পিয়ন- উত্তরটা জানা যাবে আজ।
সুপার লিগের চতুর্থ রাউন্ড শেষে এখন সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন মোহামেডানের রকিবুল হাসান। ১৫ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৮ হাফসেঞ্চুরিতে ৭৫৯ রান করেছেন তিনি। আর সবচেয়ে বেশি উইকেট শিকারি বোলারদের তালিকায় সবার উপরে আছে প্রাইম দোলেশ^রের ফরহাদ রেজার নাম। ১৫ ম্যাচে তার উইকেট ৩৬টি।