অভিযুক্ত রুহুল আমিনও আ.লীগে অনুপ্রবেশকারী

আগের সংবাদ

টাইগারদের প্রস্তুতি শুরু

পরের সংবাদ

বাংলাদেশও ঝুঁকির মধ্যে আছে : ইশফাক ইলাহি চৌধুরী

প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৩, ২০১৯ , ৩:০৭ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ২৩, ২০১৯, ৩:০৭ অপরাহ্ণ

Avatar

নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত এয়ার কমোডর ইশফাক ইলাহি চৌধুরী মনে করেন, শ্রীলংকায় ভয়াবহ সিরিজ বোমা হামলার পর বাংলাদেশও ঝুঁকির মধ্যে রয়েছে। তবে আমাদের সরকার ব্যবস্থা ও নিরাপত্তা বাহিনী এখন আগের চেয়ে অনেক দক্ষ ও পারদর্শী। তাই অতীতের মতো সিরিজ হামলা সম্ভব নয়। গতকাল সোমবার ভোরের কাগজের সঙ্গে আলাপকালে তিনি এ অভিমত ব্যক্ত করেন।
ইশফাক ইলাহি চৌধুরী বলেন, শ্রীলংকার সরকার সংশ্লিষ্টরা বলছেন আন্তর্জাতিক উগ্রপন্থিদের সহায়তা ছাড়া একটি গোষ্ঠীর পক্ষে এ ধরনের ঘটনা ঘটিয়ে ফেলা সম্ভব নয়। বাংলাদেশের ক্ষেত্রে বিষয়টিও সমানভাবে প্রযোজ্য। এখনো আমাদের বহু লোক মধ্যপ্রাচ্যে যাওয়া-আসা করছে। ভারতের সঙ্গেও আমাদের সব ধরনের যাতায়াত রয়েছে। মিয়ানমারের সঙ্গেও রয়েছে সীমান্ত। তা ছাড়া জঙ্গি নেটওয়ার্ক ভেঙে দিলেও পুরোপরি নির্মূল করতে পারিনি আমরা। তাই বাংলাদেশও যথেষ্ট ঝুঁকির মুখে রয়েছে এমনটা বলা ভুল হবে না।
শ্রীলংকার সরকার ব্যবস্থা অচল উল্লেখ করে তিনি বলেন, দেশটির প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির মধ্যে রাজনৈতিক দ্বন্দ্ব চরমে। আমরা বিভিন্ন গণমাধ্যম থেকে তা আগেই জানতে পেরেছি। এ ছাড়াও এ ঘটনার পর সেখানকার প্রধানমন্ত্রী বলেছেন, পরিষ্কার হামলার হুমকির বিষয়টি তিনি জানতেন না। সে ক্ষেত্রে আশার কথা হলো, শ্রীলংকার মতো অচল সরকার ব্যবস্থা বাংলাদেশে নেই। আমাদের নিরাপত্তা বাহিনী এখন অনেক দক্ষ ও পারদর্শী। আমরা তাদের অনেক প্রশিক্ষণ দিয়েছি। তারা অনেকটাই স্বয়ংসম্পূর্ণ। তাই দুই-একটা আইসোলেটেড হামলা হলেও শ্রীলংকার মতো এমন হামলা এখন আর সম্ভব নয়।
তারপরও এ ধরনের ঘটনা রোধে জাতীয় সচেতনতা তৈরির বিকল্প নেই উল্লেখ করে এ নিরাপত্তা বিশ্লেষক বলেন, আসলে এ কার্যক্রমগুলো একটি আদর্শের সংগ্রাম। সচেতনতা বৃদ্ধি ছাড়া এগুলোকে একবারে নির্মূল করা সম্ভব হয় না। তাই এসব কর্মকাণ্ড রোধে জাতীয় সচেতনতা তৈরি করতে হবে। সব ধরনের ধর্মীয় প্রতিষ্ঠানসহ স্কুল-কলেজ সব জায়গায় সচেতনতা তৈরির ব্যবস্থা করতে হবে। এ ক্ষেত্রে নিউজিল্যান্ডকে অনুসরণ করা যেতে পারে। এমন একটি ঘটনার পরও হামলাকারীর ওপর শুধু দোষ না চাপিয়ে পুরো জাতি এক হয়ে তা মোকাবেলা করেছে। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় রাজনৈতিক ঐক্য। এসব ঘটনা মোকাবেলায় জাতীয় স্বার্থে সব দলের এক হওয়ার বিকল্প নেই।