এক প্রবাসী আবেগপ্রবণ হয়ে পড়ে : বেলাল খান

আগের সংবাদ

স্বাস্থ্যসেবায় নতুন অ্যাপ ‘হ্যালো ডক্টর এশিয়া’

পরের সংবাদ

আসছে আলফা

প্রকাশিত হয়েছে: এপ্রিল ২০, ২০১৯ , ৫:০৩ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ২০, ২০১৯, ৫:০৩ অপরাহ্ণ

Avatar

বাংলাদেশের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পথিকৃৎ নাসির উদ্দিন ইউসুফ। মূলত থিয়েটারের মানুষ হলেও সিনেমা নির্মাণেও প্রশংসিত হয়েছেন তিনি। এর আগে গেরিলা এবং একাত্তরের যীশু নামের দুটি সিনেমা নির্মাণ করে জিতে নিয়েছেন অসংখ্য পুরস্কার এবং সম্মাননা। লাখো দর্শকের হৃদয় ছুঁয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘গেরিলা’। এই ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারও ঝুলিতে নিয়েছেন। এবার নতুন সিনেমা নিয়ে নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ হাজির হচ্ছেন প্রেক্ষাগৃহে। আগামী ২৬ এপ্রিল সারাদেশে মুক্তি পাবে নাসির উদ্দিন ইউসুফের তৃতীয় চলচ্চিত্র ‘আলফা’। এই ছবিটি প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম। প্রযোজক হিসেবে রয়েছেন ফরিদুর রেজা সাগর ও এশা ইউসুফ। বেশ কিছুদিন আগেই ছবিটির নির্মাণ শেষ হয়েছে। এবার আসছে প্রেক্ষাগৃহে, দর্শকের সামনে।
নাসির উদ্দিন ইউসুফ বলেন, আমার নির্মিত তৃতীয় চলচ্চিত্র ‘আলফা’র শুভমুক্তি ২৬ এপ্রিল। সারাদেশের সিনেমা হলে ছবিটি দেখা যাবে। সবাইকে শুধু বলব, সিনেমা হলে গিয়ে সিনেমা দেখুন। সৎ চলচ্চিত্রকে পৃষ্ঠপোষকতা করুন। ছবিটির গল্প প্রসঙ্গে নির্মাতা জানান, আধুনিক শহরে একজন মানুষ ক্ষয়িষ্ণু শিল্পমাধ্যম (বিলবোর্ড, ব্যানার আঁকার কাজ) নিয়ে কাজ করেন। যান্ত্রিক এ শহরে বাস্তবতার সঙ্গে মানিয়ে এবং অন্তর্দ্বন্দ্ব নিয়ে তার বেঁচে থাকার চিত্র দেখা যাবে এ ছবিতে। ছবিটিতে অভিনয় করেছেন বেশ কিছু নবীন শিল্পী। পরিচিত মুখের মধ্যে আছেন শুধু এ টি এম শামসুজ্জামান। সবাইকে অডিশন দিয়ে ‘আলফা’ ছবিতে যুক্ত হতে হয়েছে। তাদের কেউ কেউ মঞ্চে কাজ করেন। অনেকেরই আবার এ ছবির মধ্য দিয়েই শুরু হয়েছে অভিনয়।
নাসির উদ্দিন ইউসুফের আগের দুটি ছবি ‘একাত্তরের যীশু’ ও ‘গেরিলা’ মুক্তিযুদ্ধভিত্তিক হলেও এই ছবিটির মুক্তিযুদ্ধভিত্তিক নয় বলে জানা গেছে। ছবিটির প্রযোজক এষা ইউসুফ বলেন, আমাদের নতুন ছবি ‘আলফা’ ঢাকা শহরের একজন রিকশা পেইন্টারের জীবনের নানা বাঁকের গল্প বলবে। ছবিতে ফুটে উঠবে যান্ত্রিক শহরে বাস্তবতার সঙ্গে মানিয়ে বেঁচে থাকার চিত্র। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সারাদেশে মুক্তির আগে শনিবার শুধুমাত্র আমন্ত্রিতদের জন্য ছবিটির একটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এরপর সারাদেশে মুক্তি পাবে ২৬ এপ্রিল।
ইতোমধ্যে ছবিটি আসন্ন সার্ক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে। তার আগেই দেশের দর্শক ছবিটি দেখতে পাবেন। ‘আলফা’ ছবির কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনা করছেন নাসির উদ্দীন ইউসুফ। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন নতুন অভিনয়শিল্পী আলমগীর কবির দোয়েল ম্যাশ। এ ছাড়া পরিচিত মুখ হিসেবে দেখা যাবে এ টি এম শামসুজ্জামানকে। আরো অভিনয় করেছেন হীরা চৌধুরী, ইশরাত নিশাত, মোস্তাফিজ নূর ইমরান ও ভাস্কর রাসা। ছবিটির প্রযোজক ফরিদুর রেজা সাগর ও এশা ইউসুফ, আর প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম।