×

জাতীয়

বাংলাদেশ মানবতার অন্যতম আদর্শ একটি দেশ: পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০১৯, ০৮:৪২ পিএম

বাংলাদেশ মানবতার অন্যতম আদর্শ একটি দেশ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন ঢাকার একটি হোটেলে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের বার্ষিক সম্মেলনে। ছবি: সংগৃহীত

পৃথিবীর মধ্যে বাংলাদেশ মানবতার অন্যতম আদর্শ একটি দেশ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। আজ শুক্রবার (১৯ এপ্রিল) ঢাকার একটি হোটেলে লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালের বার্ষিক সম্মেলনে তিনি একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেন, ‘এটা কেবল জননেত্রী শেখ হাসিনা ১১ লক্ষ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে সে জন্য নয়, বরং আমরা এ দেশে সারা জীবন মানবতার জয়গান গেয়েছি। যখন আমেরিকা আবিস্কৃত হয়, ইউরোপের রেনেসাঁ সৃষ্টি হয়, তখন আমরা এই বাংলায় মানবতার জয়গান করেছি। পরবর্তীতে সব সময় তা অব্যাহত ছিল এবং আছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পৃথিবীতে শরণার্থীর সংখ্যা খুব বেশী। সম্প্রতি ধর্ম, বর্ণ, জাতি ইত্যাদির কারণে বিশ্বের বিভিন্ন দেশে সংঘাত হচ্ছে। পৃথিবীতে যুদ্ধ-বিগ্রহ লেগেই আছে। এর বড় কারণ অসহিষ্ণ মানসিকতা। এ মানসিকতার পরিবর্তন আনতে হবে। এ সংঘাত যদি আমরা কমাতে পারি, অন্যের প্রতি শ্রদ্ধাবোধ বাড়াতে পারি তবে আমরা টেকসই শান্তির সংস্কৃতি প্রতিষ্ঠা করতে পারব।

ড. মোমেন বলেন, পৃথিবীতে যদি সংঘাত লেগেই থাকে তবে আমাদের কোন উন্নয়ন কাজে আসবে না। পৃথিবীতে যদি আমরা সত্যিকারের টেকসই শান্তি অর্জন করতে চাই তবে আমাদের অনেক দায়-দায়িত্ব আছে। এসময় তিনি লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনালসহ ব্যবসায়ী, বেসরকারি ও কল্যামূলক সংস্থাসহ সকলকে জনকল্যাণে ও দেশের উন্নয়নে কাজ করার আহবান জানান। তিনি সরকারের সাথে বেসরকারি সংস্থারও শক্তিশালী অংশীদারিত্ব প্রত্যাশা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App